Advertisement
০৩ মে ২০২৪
Healthy Dinner Dishes

স্বাস্থ্যকর খাবার মানেই সব্জি সেদ্ধ বা সেঁকা খাবার নয়, রইল ৫ দেশি বিকল্পের সন্ধান

ডায়েট মেনে খাওয়া হবে। আবার তেলমশলাও যাবে না। এমন খাবার মানেই তো সেদ্ধ বা বেক্‌ড খাবার। তবে বিরিয়ানি খেয়েও যে ডায়েট মেনে চলা যায়, তা জানেন না অনেকেই।

Image of Brown Rice

দেশি খাবার খেয়েও কিন্তু সুস্বাস্থ্যের অধিকারী হওয়া যায়। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৩ ১৯:৫৬
Share: Save:

পুজোর আগেই পাতলা ছিপছিপে শরীর গড়ে ফেলতে হবে। তাই মাস দুয়েক আগে থেকেই পছন্দের রগরগে খাবার খাওয়া বন্ধ করে দেন অনেকে। মেদ ঝরাতে শরীরচর্চার পাশাপাশি ডায়েট অত্যন্ত গুরুত্বপূর্ণ। ত্বক, চুল ভাল রাখতে গেলেও কম তেল-মশলাযুক্ত খাবার খেতে বলেন অনেকে। কিন্তু একেবারে সব্জি সেদ্ধ, বিদেশিদের মতো গ্রিল্‌ড বা বেক্‌ড খাবার খেলেই যে খুব উপকার পাবেন, তেমনটা নয়। দেশি খাবার খেয়েও কিন্তু সুস্বাস্থ্যের অধিকারী হওয়া যায়। কিন্তু বুঝতে পারেন না কী খাবেন। তেমন পাঁচ রকম খাবারের সন্ধান রইল এখানে।

১) মুগ ডালের খিচুড়ি

এমনিতেই এখন বর্ষাকাল, তাই কোনও না কোনও বাড়ির হেঁশেলে খিচুড়ি হচ্ছেই। পুষ্টিবিদেরা বলছেন, প্রোটিন এবং কার্বোহাইড্রেটের ভারসাম্য রক্ষা করতে পারে এই খাবার।

২) পালং পনির

টম্যাটো, পেঁয়াজ এবং পালং শাকের মিশ্রণ এমনিতে স্বাস্থ্যকর। তবে ক্যালোরির পরিমাণ কমাতে চাইলে ‘ফ্যাট ফ্রি’ পনির ব্যবহার করতে হবে।

৩) কিনোয়া পোলাও

ফাইবারে সমৃদ্ধ কিনোয়া ভাত বা রুটির বিকল্প হিসাবে বেশ জনপ্রিয়। বিভিন্ন সব্জি বা মুরগির মাংস সেদ্ধ করে ছড়িয়ে দিলে খেতে আরও ভাল লাগবে।

৪) ব্রাউন রাইস বিরিয়ানি

অতিরিক্ত তেল, মশলার ভয়ে বিরিয়ানি খেতে পারেন না? বাড়িতে ব্রাউন রাইস বা ঢেঁকি ছাঁটা চাল দিয়েই কিন্তু বিরিয়ানি তৈরি করে ফেলা যায়। সঙ্গে মুরগি মাংস বা সয়াবিন দুটোই দেওয়া যায়। সঙ্গে অন্য কিছু না খেয়ে টক দই রাখা যেতেই পারে।

৫) অঙ্কুরিত ছোলা বাদামের চাট

দুপুরে খুব ভারী খাওয়া হয়ে গিয়েছে। কিন্তু রাতে একেবারে কিছু না খেয়ে শোয়া উচিত হবে না। অঙ্কুরিত ছোলা, মুগ, বিন্‌স দিয়ে তৈরি স্বাস্থ্যকর চাট কিন্তু বিকল্প হিসাবে থাকতেই পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recipe Weight Loss Dinner
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE