Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Clean Stomach Naturally

৫ ঘরোয়া দাওয়াই: হজমের ওষুধ ছাড়াই নিয়ন্ত্রণে থাকবে গ্যাস, অম্বল, বুকজ্বালা

পেটের গোলমাল বাঙালির ঘরে ঘরে। সঙ্গে থাকে বিশাল ওষুধের বাক্স। কিন্তু কথায় কথায় ওষুধ না খেয়ে বরং কিছু ঘরোয়া টোটকায় ভরসা করে দেখতে পারেন।

Image of couple

হজমের সমস্যা, গলা-বুকজ্বালা, গ্যাস, পেটখারাপ লেগেই রয়েছে। এর থেকে মুক্তি পেতে কী করবেন? ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১৩:৩১
Share: Save:

প্রতি দিনই ভাবেন বাইরের তেল-মশলা দেওয়া রগরগে খাবার খাবেন না। কিন্তু বাড়ি ফিরে আর হাত পুড়িয়ে রান্না করতে ইচ্ছা করে না। অগত্যা রেস্তরাঁ থেকে অনলাইনে খাবার অর্ডার করেই ফেলেন। রাত করে সেই সব খাবার খাওয়ার পরই শুরু হয় পেটের অস্বস্তি। হজমের সমস্যা, গলা-বুক জ্বালা, গ্যাস পেট খারাপ লেগেই রয়েছে। চিকিৎসকেরা বলছেন, নিয়মিত তেল-মশলাযুক্ত খাবার খেলে পেটের সমস্যা হওয়া স্বাভাবিক। পাশাপাশি পেটের রোগের বড় একটি কারণ কোষ্ঠ পরিষ্কার না হওয়া। নিয়মিত পেট পরিষ্কার করতে অনেকেই ওষুধের উপর ভরসা করেন। তবে ওষুধের পাশাপাশি ঘরোয়া কিছু টোটকাতেও কিন্তু অন্ত্র এবং পাকস্থলী পরিষ্কার করা যায়।

১) জোয়ান ভেজানো জল

চিকিৎসা সংক্রান্ত একটি রিপোর্টে প্রকাশিত তথ্যে বলা হয়েছে, রোজের গ্যাস, অম্বল, বুকজ্বালার মতো সমস্যা দূর করতে জোয়ান অত্যন্ত উপকারী। পেট ফাঁপার সমস্যাতেও দারুণ কাজ দেয় জোয়ান ভেজানো জল। কোষ্ঠ পরিষ্কার করতেও জোয়ান ভেজানো জল অব্যর্থ।

২) জিরে ভেজানো জল

হজম সংক্রান্ত যে কোনও সমস্যা নিমেষে দূর করতে জিরে ভেজানো জল খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা। গরমে পেট ফাঁপার সমস্যা হলেও দারুণ কাজ দেয় এই পানীয়।

৩) মধু এবং লেবুর রস

উষ্ণ জলে লেবুর রস এবং মধু মিশিয়ে খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। এই পানীয় শুধু মেদ ঝরাতে নয়, হজম সংক্রান্ত নানা রকম সমস্যা দূর করতেও সাহায্য করে। পুষ্টিবিদরা বলছেন, নিয়মিত এই পানীয় খেলে প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়।

Image of Aloe vera Juice

কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে ফাইবার সমৃদ্ধ অ্যালো ভেরার রস অত্যন্ত কার্যকর। ছবি- সংগৃহীত

৪) অ্যালো ভেরা রস

কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে ফাইবার সমৃদ্ধ অ্যালো ভেরার রস অত্যন্ত কার্যকর। তবে পুষ্টিবিদেরা বলছেন, উপকারী হলেও এই রস খুব বেশি না খাওয়াই ভাল। না হলে পেটের সমস্যা দেখা দিতে পারে।

৫) ফাইবার সমৃদ্ধ খাবার

হজম সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতে ফাইবারযুক্ত খাবার খেতে পরামর্শ দেন পুষ্টিবিদরা। ফাইবার অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখার পাশাপাশি কোষ্ঠ পরিষ্কার করতেও সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aloe Vera Aloe Vera benefits stomach infection
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE