Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Weight Loss Chutney

রোজ সকালে জিমে যেতে হবে না, টক-ঝাল-মিষ্টি ৫ চাটনির গুণেই ছিপছিপে হয়ে উঠতে পারবেন

অন্য খাবারে লাগাম দিয়েও ফাঁকতালে ওজন বেড়ে যাওয়ার পিছনে সস্ বা কেচআপের ভূমিকা রয়েছে। তাই নিয়মিত এই ধরনের খাবার খাওয়া ভাল নয়। খুঁজে নিন বিকল্প।

Five healthy weight loss chutney to replace your store-bought ketchup

সস্‌ বা কেচাপের বিকল্প কী? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ১৩:৩৬
Share: Save:

ওজন ঝরাতে শরীরচর্চার পাশাপাশি ডায়েটও করেন। খুব বেশি তেল-মশলা না খেলেও রোজ একেবারে সেদ্ধ খেতেও ভাল লাগে না। তাই স্বাদের জন্য সাদামাঠা ডালিয়া, পোহা, মিলেটের খিচুড়ি, রাগি বা জোয়ারের রুটি কিংবা মশলা ওট্‌স-এর মধ্যে অল্প টোম্যাটো কেচাপ ছড়িয়ে নেন। তবে বাজার থেকে কেনা এই ধরনের সস্ বা কেচাপে তো রাসায়নিক থাকেই। পুষ্টিবিদেরা বলছেন, অন্য খাবারে লাগাম দিয়েও ফাঁকতালে ওজন বেড়ে যাওয়ার পিছনে সস্ বা কেচাপের ভূমিকা রয়েছে। তাই নিয়মিত এই ধরনের খাবার খাওয়া ভাল নয়। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে কেচাপের বিকল্প হতে পারে বাড়িতে বানানো চাটনি। সাধারণ কয়েকটি জিনিস দিয়েই সেই সব সুস্বাদু চাটনি বানিয়ে ফেলতে পারেন। যা স্বাদ এবং স্বাস্থ্য দুইয়েরই খেয়াল রাখে।

১) দারচিনি, আপেলের চাটনি

ব্লেন্ডারে সেদ্ধ আপেল, সামান্য দারচিনি গুঁড়ো, জয়িত্রী গুঁড়ো, লেবুর রস এবং পরিমাণ মতো নুন দিয়ে ভাল করে ব্লেন্ড করে নিন। ব্যস চাটনি তৈরি। পরোটা, মশলা ওট্‌স দিয়ে খেতে দিব্যি লাগে। আপেলের মধ্যে যে ফাইবার রয়েছে, তা অন্ত্র ভাল রাখে। সঙ্গে দারচিনি এবং জয়িত্রি বিপাকহার বাড়িয়ে তুলতে অনুঘটকের মতো কাজ করে।

২) ঝাল রসুনের চাটনি

চাটনি মানেই টক হবে, এমনটা নয়। যাঁরা ঝাল খাবার খেতে পছন্দ করেন, এই চাটনি তাঁদের জন্য। বেশ অনেকটা রসুনের কোয়া এবং শুকনো লঙ্কা একসঙ্গে বেটে নিন। এ বার কড়াইতে সামান্য তেল দিয়ে তার মধ্যে গোটা সর্ষের ফোড়ন দিন। বেটে রাখা রসুন দিয়ে ভাল করে কষিয়ে নিন। প্রয়োজন মতো নুন দিয়ে, উপর থেকে ছড়িয়ে দিন আমচুর গুঁড়ো। ভাত, রুটি, পরোটা— সবের সঙ্গেই ভাল লাগে এই চাটনি।

Five healthy weight loss chutney to replace your store-bought ketchup

টক-মিষ্টি টোম্যাটো সালসা বানিয়ে ফেলতে পারেন বাড়িতেই। ছবি: সংগৃহীত।

৩) টোম্যাটো সালসা

দোকান থেকে কেনা টোম্যাটো সসের বিকল্প খুঁজছেন? টক-মিষ্টি টোম্যাটো সালসা বানিয়ে ফেলতে পারেন বাড়িতেই। তার জন্য লাগবে টোম্যাটো, পেঁয়াজ, ধনেপাতা, লেবুর রস, নুন এবং সামান্য চিনি। প্রথমে টোম্যাটো পুড়িয়ে তার খোসা ছাড়িয়ে, ছোট টুকরো করে নিন। সঙ্গে দিন পেঁয়াজ এবং ধনে পাতা কুচি। নুন, চিনি মিশিয়ে উপর থেকে সামান্য লেবুর রস ছড়িয়ে দিলেই চাটনি রেডি।

৪) কতবেলের চাটনি

কতবেলের চাটনি খেতে ভালবাসেন না, এমন মানুষ পাওয়া ভার। কতবেল, ধনেপাতা, কাঁচালঙ্কা, নুন, চিনি, সামান্য একটু সর্ষের তেল— ব্যস্, ওজন ঝরানোর দাওয়াই রেডি। সমস্ত উপকরণ একসঙ্গে চটকে মেখে নিন। ভাত, রুটি, পরোটা সব কিছুর সঙ্গেই খাওয়া যায়।

৫) চিনেবাদামের চাটনি

দক্ষিণী খাবার যেমন ইডলি, দোসা, আপ্পামের সঙ্গে চিনেবাদামের চাটনি খেতে দারুণ লাগে। প্রথমে বাদাম, টোম্যাটো, পেঁয়াজ, রসুন মিক্সিতে বেটে নিন। তার পর সর্ষের তেলে গোটা সর্ষে ফোড়ন দিয়ে বেটে রাখা বাদাম ভাল করে কষিয়ে করে নিন। প্রয়োজন মতো নুন, জল দিয়ে সামান্য নাড়াচাড়া করে নামিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

chutney Weight Loss Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE