Advertisement
১৯ জুলাই ২০২৪
Heat Rash Remedies

গরমে ঘামাচির জ্বালায় নাজেহাল? বাজারের ক্রিম-পাউডার নয়, ৫ ঘরোয়া টোটকাতেই মিলবে স্বস্তি

বাজারচলতি কিছু পাউডার বা সাবান ঘামাচির সমস্যা দূর করতে পারে বলে প্রস্তুতকারী সংস্থারা দাবি করলেও তাতে নানা রাসায়নিক মেশানো থাকে। সেগুলি ব্যবহার করলেও যে খুব উপকার হয় এমনটাও নয়। তা হলে উপায়?

Five home remedies that can give relief from summer season itchiness

ঘামাচির সমস্যার ঘরোয়া দাওয়াই। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১৫:৪৪
Share: Save:

কাঠফাটা রোদ আর প্রখর তাপের চোখরাঙানিতে জাঁকিয়ে বসে ত্বকের সমস্যা। সারা দিন ঘেমেনেয়ে বাড়ি ফিরেও শান্তি নেই! শরীরে জুড়ে ঘামাচির জ্বালায় নাজেহাল। এই ঘামাচির জেরে লেগেই থাকে চুলকানির সমস্যা। ঘামাচি এক বার দেখা দিলে সহজে যায় না। ত্বক অনুসারে প্রভাব বিস্তার করতে থাকে। র‌্যাশ, প্রদাহ সব মিলিয়ে ত্বকের ক্ষতি তো হয়ই, সঙ্গে অস্বস্তি ও শারীরিক কষ্টও বাড়ে। বাজারচলতি কিছু পাউডার বা সাবান এই সমস্যা দূর করতে পারে বলে প্রস্তুতকারী সংস্থারা দাবি করলেও তাতে নানা রাসায়নিক মেশানো থাকে। সেগুলি ব্যবহার করলেও যে খুব উপকার হয় এমনটাও নয়।

শিশুদের ক্ষেত্রে তো অনেক সময় এই সব সাবান বা পাউডার বিরূপ প্রভাবও ফেলে। ঘামাচির বাড়াবাড়ি রকমের সমস্যা থাকলে তাই অবশ্যই ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন। কিন্তু সাধারণত এই ঘামাচির সমস্যায় আরাম দিতে পারে ঘরোয়া উপায়ও। জেনে নিন, কোন ঘরোয়া দাওয়াইতে হবে সমাধান।

১) একটা শুকনো কাপড়ে কয়েক টুকরো বরফ নিয়ে ১০-১৫ মিনিট ধরে ঘামাচির উপর লাগান। দিনে ৩-৪ বার এই ভাবে করলে ভাল ফল পাবেন।

২) চার টেবিল চামচ মুলতানি মাটির সঙ্গে পরিমাণ মতো গোলাপ জল মিশিয়ে ঘামাচির উপর লাগান। কিছু ক্ষণ রেখে শুকিয়ে নিন। এর পর ধুয়ে ফেলুন। উপকার পাবেন।

৩) এক কাপ ঠান্ডা জলে এক চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। পরিষ্কার কাপড় ডুবিয়ে ঘামাচির উপর ১০ মিনিট পর্যন্ত রেখে আলতো হাতে মুছতে থাকুন।

Five home remedies that can give relief from summer season itchiness

ঘামাচির মোক্ষম দাওয়াই হল অ্যালো ভেরা। ছবি: সংগৃহীত।

৪) ঘামাচির মোক্ষম দাওয়াই হল অ্যালো ভেরা। ঘামাচির উপর শুধু অ্যালো ভেরার রস বা হলুদের সঙ্গে অ্যালো ভেরার রস মিশিয়ে লাগাতে। কিছু ক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

৫) ২ টেবিল চামচ চন্দনের গুঁড়ো, ১ টেবিল চামচ হলুদ গুঁড়োর সঙ্গে পরিমাণ মতো গোলাপজল মিশিয়ে ঘামাচির উপর লাগান। দ্রুত উপশম পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE