Advertisement
২১ মে ২০২৪
Weight Loss Tips

শরীরচর্চা না করেই ওজন ঝরাতে চান? ভরসা রাখতে পারেন জাপানি টোটকায়

জল খেয়েই ঝরিয়ে ফেলতে পারেন শরীরের বাড়তি মেদ! বহু বছর ধরেই জাপানিরা এই ‘ওয়াটার থেরাপি’-র উপর আস্থা রেখেছেন। কী ভাবে ব্যায়াম ছাড়াই ওজন ঝরবে?

জাপানি কায়দা মেনেই পুজোর আগে হয়ে উঠুন ফ্যাট থেকে ফিট।

জাপানি কায়দা মেনেই পুজোর আগে হয়ে উঠুন ফ্যাট থেকে ফিট। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১৮:১২
Share: Save:

হাজার রকম ডায়েট, মেপে খাওয়াদাওয়া, কোনওটাই কমাতে পারেনি অতিরিক্ত ওজন। এ দিকে, শরীরচর্চা করার সময় বার করতে পারছেন না কিছুতেই। তা হলে পুজোর আগে ওজন কমবে কী করে? ভরসা রাখতে পারেন জাপানি পদ্ধতিতে। জল খেয়েই ঝরিয়ে ফেলতে পারেন শরীরের বাড়তি মেদ! বহু বছর ধরেই জাপানিরা এই ‘ওয়াটার থেরাপি’-র উপর আস্থা রেখেছেন।

ওয়াটার থেরাপিতে যে হেতু প্রচুর পরিমাণে জল খেতে হয়, তাই আমাদের শরীরের বিপাকের হারও বেড়ে যায়। ফলে বাড়তি মেদ অতি সহজেই ঝরে যেতে পারে। এ ছাড়াও জল খেলে শরীর থেকে টক্সিন বেরিয়ে যায়, যা দ্রুত ওজন কমায়।

জেনে নিন জাপানি কায়দায় জলের উপর ভরসা করবেন কী ভাবে?

১) রাতে ঘুমোনোর সময়ে পাশে এক বোতল জল নিয়ে শুতে হবে। ঘুম থেকে উঠেই সবার আগে জল খেয়ে দিন শুরু করুন। শরীরের কাজকর্ম ঠিক মতো চালু করতে এই অভ্যাস ভীষণ জরুরি।

২) রাস্তায় বেরোলেই জলের বোতল সঙ্গে রাখুন। মাঝেমধ্যে মিষ্টি কিংবা নোনতা কিছু খেতে ইচ্ছা হলে জল খেয়ে নিন। তাতে পেট ভরবে ভুলভাল খাবার ইচ্ছাও কম যাবে। খাবার খাওয়ার আধ ঘণ্টা আগে এক গ্লাস জল খেয়ে নিতে পারেন। এর ফলে খাওয়ার সময় খুব বেশি খেতে ইচ্ছে করবে না।

 রাতে ঘুমোনোর সময়ে পাশে এক বোতল জল নিয়ে শুতে হবে।

রাতে ঘুমোনোর সময়ে পাশে এক বোতল জল নিয়ে শুতে হবে। ছবি: শাটারস্টক।

৩) নির্দিষ্ট সময় অন্তর মোবাইলে অ্যালার্ম দিয়ে রাখুন। কাজের মাঝে থাকলেও তখন জল খেতে ভুলবেন না। খাবারের পরিমাণ না কমিয়ে জল খাওয়ার পরিমাণ বৃদ্ধির দিকে নজর দিন।

৪) সার ক্ষণ জল খেতে ভাল না লাগলে ডিটক্স ওয়াটার খেতে শুরু করুন। বোতলে জল ভরে তার মধ্যে শসা, পুদিনা পাতা, লেবু, তরমুজ, স্ট্রবেরির মতো রসালো ফল দিয়ে সারা রাত রেখে দিন। তার পর সারা দিন সেই বোতলের জলে চুমুক দিতে পারেন।

৫) কেবল জল খেলেই চলবে না, জল আছে এমন শাকসব্জি, ফলও বেশি করে খেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips Weight Loss Durga Puja 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE