Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Reasons Behind Shaky Hands

হাতে ভর দিয়ে ফোনে সিরিজ় দেখতে দেখতে হঠাৎ হাত কাঁপছে? কেন হচ্ছে এমন সমস্যা?

চিকিৎসা পরিভাষায় যাকে ‘ট্রেমার’ বলা হয়, তা আসলে কোনও রোগ নয়। বরং রোগের লক্ষণ হলেও হতে পারে।

shaky hands

হাত কি শুধু ভয়েই কাঁপে? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৩ ১৯:৫০
Share: Save:

বেশ অনেক ক্ষণ হাতে জল ভর্তি কাচের গ্লাস ধরে রয়েছেন। হঠাৎ খেয়াল করলেন হাত কাঁপছে। আবার বিছানায় উপুড় হয়ে হাতে ভর দিয়ে মোবাইলে সিরিজ় দেখতে দেখতে কেঁপে গিয়ে হাত থেকে ফোনটা পড়ে গেল। বয়সকালে বা স্নায়ুর সমস্যা থাকলে এমন সমস্যা হতেই পারে। কিন্তু কমবয়সিদের মধ্যে হাত কাঁপার সমস্যা বড় কোনও রোগের লক্ষণ হতে পারে। চিকিৎসকদের মতে, স্নায়ুর সঙ্গে সম্পর্কযুক্ত যে কোনও রোগ থেকেই হাত কাঁপার মতো সমস্যা হয়। আবার অনেক ক্ষেত্রে ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া থেকেও এমন সমস্যা দেখা দেয়। চিকিৎসা পরিভাষায় যাকে ‘ট্রেমার’ বলা হয়, তা আসলে কোনও রোগ নয়। বরং রোগের লক্ষণ হলেও হতে পারে। তাই যে কোনও বয়সিদের মধ্যে এই লক্ষণ দেখলেই সতর্ক হতে হবে।

স্নায়ুর সমস্যা ছাড়াও আর কী কী কারণে হাত কাঁপতে পারে?

১) উদ্বেগ

কোনও ঘটনা থেকে মানসিক চাপ বা উদ্বেগ সৃষ্টি হলে হঠাৎ হাত কাঁপার মতো সমস্যা হতে পারে। চিকিৎসকদের মতে, চোখের সামনে এমন কোনও ঘটনা ঘটলে অ্যাড্রিনালিন হরমোনের মাত্রা বেড়ে যায়। যা রক্তের চাপও বাড়িয়ে দেয়। যার প্রভাবে দেহের পেশিগুলি কাঁপতে থাকে।

২) নেশা ছাড়ার প্রক্রিয়া

দীর্ঘ দিন ধরে কোনও একটি জিনিসে অভ্যস্ত হয়ে পড়লে তা আসক্তিতে পরিণত হয়। যে কোনও ধরনের নেশার বস্তু হঠাৎ ছাড়তে গেলে মস্তিষ্ক বুঝতে পারে না, তার ঠিক কী করা উচিত। সেই সময়ে স্নায়ু অতিরিক্ত সক্রিয় হয়ে পড়ে। তাই এই আসক্তি থেকে বেরিয়ে আসার প্রক্রিয়া চলাকালীনও হাত-পা কাঁপার মতো সমস্যা হতে পারে।

৩) শর্করার মাত্রা কমে যাওয়া

ডায়াবিটিস রয়েছে এমন রোগীদের ক্ষেত্রে হঠাৎ শর্করার ভারসাম্যে পরিবর্তন হওয়া স্বাভাবিক। চিকিৎসকদের মতে, হাইপোগ্লাইসেমিয়া বা রক্তে শর্করার মাত্রা হঠাৎ কমে গেলে শুধু হাত নয়, সারা শরীর কাঁপতে পারে।

৪) থাইরয়েড

শরীরে অতিরিক্ত পরিমাণে থাইরয়েড হরমোন ক্ষরণ বা ‘হাইপারথাইরয়েডিম-এর সমস্যা থাকলে এমন হতে পারে।

৫) পার্কিন্সন্‌স

বয়সকালে মস্তিষ্কে নানা ধরনের স্নায়ুর সমস্যা দেখা যায়। তার মধ্যে পার্কিন্সন্‌স অন্যতম। এই রোগ হলে হাত কাঁপার সমস্যা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tremor Hand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE