Advertisement
০৫ মে ২০২৪
Health Benefits of Black Pepper

ধূমপান ছাড়া থেকে মেদ ঝরানো, সবেতেই কাজে লাগে গোলমরিচ, আর কী উপকার করে?

ধূমপান ছাড়তে চেয়েও অনেকেই এই আসক্তি থেকে বেরিয়ে আসতে পারেন না। দীর্ঘ দিনের অভ্যাস ছাড়া সহজও নয়। তবে হেঁশেলে গোলমরিচ থাকলে এই আসক্তি কাটিয়ে উঠতে পারেন। আর কোন সমস্যায় কাজে লাগে গোলমরিচ, জেনে নিন।

Five reasons why you should add kaali mirch or black pepper to your winter diet.

জেনে নিন কেন শীতকালে গোলমরিচ খাওয়া এত স্বাস্থ্যকর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ১৩:২৯
Share: Save:

স্যুপ হোক বা নুডল্‌স— সামান্য গোলমরিচের গুঁড়ো পড়লেই রান্নার স্বাদ বেড়ে যায় কয়েক গুণ। চিনা স্বাদের যে কোনও খাবারে গোলমরিচ না পড়লে খেতে মোটেও ভাল লাগে না। তবে হেঁশেলের এই মশলা কেবল রান্নার স্বাদ বাড়ায় এমনটা নয়, গোলমরিচে এমন অনেক গুণ রয়েছে, যা স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। তাই কেবল স্বাদ নয়, স্বাস্থ্যের কথা মাথায় রেখেও খাবারে গোলমরিচ ব্যবহার করা ভাল। সর্দি-কাশির ক্ষেত্রে গোলমরিচ কতটা কার্যকর, তা কারও অজানা নয়। তবে এ ছাড়াও গোলমরিচের বেশ কিছু উপকার রয়েছে। জেনে নিন কেন শীতকালে গোলমরিচ খাওয়া এত স্বাস্থ্যকর।

১) গোটা মরিচের খোসা অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে। ফলে খাবারে গোলমরিচ বেশি করে ব্যবহার করা বেশ স্বাস্থ্যকর। গোলমরিচ হজমে সাহায্য করে। কারণ এটি পেটে হাইড্রোক্লোরিক অ্যাসিড ক্ষরণের মাত্রা বাড়ায়। হজম ভাল হলে কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়ার মতো সমস্যা এড়ানো যায়। হজমের সমস্যা থেকে অনেক রোগ শরীরে বাসা বাঁধে। ফলে সেইগুলি এড়ানো যায়।

২) যাঁরা অতিরিক্ত মাত্রায় ধূমপান করেন, তাঁদের জন্য গোলমরিচ খুবই উপকারী। গোলমরিচ খেলে ধূমপানের প্রতি আসক্তি কমে অনেকটাই।

৩) দাঁতে ক্যাভিটি বা ব্যথা থাকলে মুখে গোলমরিচ রাখতে পারেন। দাঁতের ব্যথা নিরাময় করতেও গোলমরিচ সাহায্য করে।

Five reasons why you should add kaali mirch or black pepper to your winter diet.

গোটা মরিচের খোসা অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে। ছবি: সংগৃহীত।

৪) নাক বন্ধ থাকা, হাঁপানির মতো সমস্যা থেকে মুক্তি দিতেও গোলমরিচ বেশ উপকারী। এক কাপ গরম জলে এক টেবিল চামচ গোলমরিচ এবং দুই টেবিল চামচ মধু দিয়ে খেলে শ্লেষ্মা দূর হবে। গলা ব্যথা কমবে।

৫) শীতে সংক্রমণ ঠেকিয়ে রাখতে গোলমরিচ বেশ উপকারী। ঠান্ডা লাগলেই তুলসী পাতার সঙ্গে গোলমরিচ দিয়ে জল ফুটিয়ে খেতে পারেন। গোলমরিচে ভিটামিন সি থাকে, যা শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে শরীর চাঙ্গা রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE