Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Fatigue Causes

রাতে ঠিকমতো ঘুমিয়েও ক্লান্তিভাব কাটছে না? শরীরে কোন কোন রোগ বাসা বাঁধার ইঙ্গিত?

দীর্ঘ দিন ধরে ক্লান্তিভাব থাকা মোটেই ভাল লক্ষণ নয়। বিভিন্ন কারণেই ক্লান্তি আসতে পারে শরীর ও মনে। জেনে নিন, কোন কোন রোগের ক্ষেত্রে উপসর্গ ক্লান্তিভাব?

Tiredness

কেন এত ক্লান্ত লাগে সারা ক্ষণ? ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ১৭:০৪
Share: Save:

ঘুমের আগেও ক্লান্তি। ঘুম থেকে উঠেও ক্লান্তি। সারা দিনই যেন জোর করে নিজেকে ঠেলে নিয়ে যেতে হচ্ছে। এমনই চলছে দিনের পর দিন। এমন সমস্যা কিন্তু অনেকেরই হয়। কিন্তু কেন এমন হয়? দীর্ঘ দিন ধরে ক্লান্তিভাব থাকা মোটেই ভাল লক্ষণ নয়। বিভিন্ন কারণেই ক্লান্তি আসতে পারে শরীর ও মনে। জেনে নিন, কোন কোন রোগের ক্ষেত্রে উপসর্গ ক্লান্তিভাব?

১) খাওয়াদাওয়া: সারা দিনের খাদ্যতালিকা ঠিক মতো না হলে ক্লান্তিভাব কাটানো কঠিন। অনেকেই সময়ে খাবার খাওয়ার অভ্যাস থেকে বেরিয়ে এসেছেন। যখন খিদে পেল বা সময় হল, তখনই খেয়ে নেন। তাতে শরীর সময় মতো পুষ্টি পায় না। ফলে কর্মশক্তিও কমতে থাকে। শরীরে জলের ঘাটতি হলেও কিন্তু শরীরে ক্লান্তিভাব আসে।

২) ঘুম: সারা দিনের ধকলের পর রাতে বিছানায় শোয়া মাত্রই ঘুম কই! ওয়েব সিরিজ় না দেখলে তো ঘুম আসে না। এ সবের টানে কমছে ঘুমের সময়। তাই প্রয়োজন মতো বিশ্রাম পাচ্ছে না শরীর। ক্লান্তিও কাটছে না।

Sleeping

ভাল ঘুম না হলে ক্লান্তি আসে। ছবি: শাটারস্টক

৩) ওজন: শরীরের ওজন যত বেশি হবে, যে কোনও কাজেই তত বেশি খাটনি হবে। ফলে অনেক বেশি শক্তিক্ষয় হবে। তাই স্থূলতার কারণেও কাটতে চায় না ক্লান্তি।

৪) মানসিক চাপ: মানসিক স্বাস্থ্যের উপরও নির্ভর করে ক্লান্তি। টানা মানসিক চাপ থাকলে তার চাপ গিয়ে পড়ে পেশিতেও। মাথাব্যথা, পেটের সমস্যাও লেগে থাকে। সব মিলিয়ে ক্লান্তি থেকেই যায়।

৫) ডায়াবিটিস: রক্তে শর্করার মাত্রা বাড়তে থাকলেও জানান দেয় শরীর। ক্লান্তি হল ডায়াবিটিসের একটি গুরুতর উপসর্গ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Sleeping Disorder
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE