Advertisement
১৯ মে ২০২৪
Health Tips

আপনি কি অলস না কি ক্লান্ত? কয়েকটি লক্ষণ দেখলেই বোঝা যাবে

মাঝেমধ্যেই ক্লান্ত লাগে? কোনও কাজেই মন বসে না। এই ক্লান্তির নেপথ্যে রয়েছে ‘ক্রনিক ফ্যাটিগ সিনড্রোম’। ব্যস্ত জীবনে মাঝেমধ্যেই এই সিনড্রোমে ভোগেন অনেকেই। কিন্তু কেন এমনটা হয়?

আপনি অলস নন, তবুও কাজে মন বসছে না কেন?

আপনি অলস নন, তবুও কাজে মন বসছে না কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ২১:৩৪
Share: Save:

মাঝেমধ্যেই সকালে অফিসে পৌঁছতে না পৌঁছতেই একরাশ ক্লান্তি এসে জড়ো হয় শরীরে। কাজে কিছুতেই মন বসে না। সারা ক্ষণ যেন চোখে ঘুম ঘুম ভাব। অনেকেরই এমন হয়। কিন্তু কেন হচ্ছে এমন, তা বুঝতে পারেন না অনেকেই। চিকিৎসকেরা জানাচ্ছেন, এই ক্লান্তির নেপথ্যে রয়েছে ‘ক্রনিক ফ্যাটিগ সিনড্রোম’। ব্যস্ত জীবনে মাঝেমধ্যেই এই সিনড্রোমে ভোগেন অনেকেই। কিন্তু কেন এমনটা হয়?

১) এককালে ছিল টিভি দেখার নেশা। এখন তার সঙ্গে ফোন, কম্পিউটারের মতো নানা ধরনের জিনিস যোগ হয়েছে। এ সবের নেশায় কমছে ঘুমের সময়। তাই প্রয়োজন মতো বিশ্রাম পাচ্ছে না শরীর। ক্লান্তিও কাটছে না।

২) মানসিক স্বাস্থ্যের উপরও নির্ভর করে ক্লান্তি। টানা মানসিক চাপ থাকলে তার চাপ গিয়ে পড়ে পেশিতেও। মাথাব্যথা, পেটের সমস্যাও লেগে থাকে। সব মিলে ক্লান্তি থেকে যায়।

৩) অনেক সময়ে আপনি দীর্ঘ দিন ধরে যে কাজ করছেন সেই কাজে অনীহা চলে আসে। এক অফিসে একটানা একই রকম কাজ করতে হলে সেই কাজে মন বসে না। কাজ করতে ক্লান্তি আসে শরীরে। এমনটা হলে নতুন কাজের সন্ধান করতে হবে।

৪) রক্তে শর্করার মাত্রা বাড়তে থাকলেও জানান দেয় শরীর। ক্লান্তি হল ডায়াবিটিসের একটি গুরুতর উপসর্গ।

৫) শরীরের ওজন যত বেশি হবে, যে কোনও কাজেই তত বেশি খাটনি হবে। ফলে অনেক বেশি শক্তি ক্ষয় হবে। তাই স্থূলতার কারণেও কাটতে চায় না ক্লান্তি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Tips tired
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE