Advertisement
০৮ মে ২০২৪
High Blood Pressure

High Blood Pressure: উচ্চ রক্তচাপের ৫ লক্ষণ: দেখেও উপেক্ষা করেন অধিকাংশ মানুষ

পৃথিবীতে ১১৩ কোটি মানুষ উচ্চ রক্তচাপের শিকার। কিন্তু প্রতি পাঁচ জনে এক জন মাত্র মানুষ এই রোগ নিয়ন্ত্রণে রাখার জন্য কোনও সদর্থক ব্যবস্থা নেন।

কী ভাবে চিনবেন উচ্চ রক্তচাপ

কী ভাবে চিনবেন উচ্চ রক্তচাপ ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২২ ০৭:৫৯
Share: Save:

বিজ্ঞানের ভাষায় উচ্চ রক্তচাপের সমস্যাকে বলে ‘হাইপারটেনশন’। পরিসংখ্যান বলছে, পৃথিবীতে ১১৩ কোটি মানুষ উচ্চ রক্তচাপের শিকার। কিন্তু প্রতি পাঁচ জনে এক জন মাত্র মানুষ এই রোগ নিয়ন্ত্রণে রাখার জন্য কোনও সদর্থক ব্যবস্থা নেন। বিশেষজ্ঞরা বলছেন, উচ্চ রক্তচাপের বেশ কিছু লক্ষণ চোখের সামনে থাকলেও তা অবহলা করেন বহু মানুষ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। নাক থেকে রক্ত পড়া: সাইনুসাইটিসের মতো রোগ থেকেও নাক থেকে রক্তপাত হতে পারে, তাই অনেকেই অবহেলা করেন এই উপসর্গটিকে। বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, উচ্চ রক্তচাপের ফলেও নাক থেকে রক্ত পড়তে পারে।

২। মাথা যন্ত্রণা: বারবার মাথা যন্ত্রণা হওয়া উচ্চ রক্তচাপের লক্ষণ হতে পারে। বিশেষ করে মাথার পিছনের দিকে ব্যথা হলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার।

৩। ক্লান্তি: অল্পতেই ক্লান্ত লাগা উচ্চ রক্তচাপের অন্যতম উপসর্গ। উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তিদের রোজকার সাধারণ কাজের ক্ষেত্রেও ক্লান্তি আসতে পারে। পাশাপাশি উচ্চ রক্তচাপের কারণে দম ফুরিয়ে আসার মতো অনুভূতি তৈরি হওয়াও অস্বাভাবিক নয়।

চোখ ঝাপসা হয়ে আসা: দৃষ্টি ঝাপসা হয়ে আসা, চোখের সামনে কালচে রঙের বিন্দু দেখতে পাওয়া, আচমকা সম্পূর্ণ বা আংশিক ভাবে দৃষ্টিশক্তি লোপ পাওয়াও উচ্চ রক্তচাপের লক্ষণ হতে পারে।

৫। বুকে ব্যথা: উচ্চ রক্তচাপ হৃদ্‌যন্ত্রের সমস্যা ডেকে আনতে পারে। উচ্চ রক্তচাপের সমস্যা উপেক্ষা করলে বুকে ব্যথা হওয়াও অস্বাভাবিক নয়। কাজেই এই ধরনের উপসর্গ দেখা দিলেই অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া আবশ্যিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High Blood Pressure Hypertention Symptoms
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE