Advertisement
০২ মে ২০২৪
Vitamin C

শুধু ত্বকের শুষ্কতাই নয়, আরও ৫ লক্ষণ জানান দেয় শরীরে ভিটামিন সি-এর অভাব হচ্ছে কি না

জরুরি। প্রয়োজনের নিরিখে ভিটামিনের তালিকায় একদম উপরের দিকেই রয়েছে ভিটামিন সি। অত্যন্ত প্রয়োজনীয় এই ভিটামিনটি শরীরে হাড়ের গঠন, রক্তনালির স্বাস্থ্য এবং ক্ষত নিরাময়ের জন্য গুরুত্বপূর্ণ।

Five signs shows that you are having Vitamin C deficiency.

কী কী দেখলে সতর্ক হবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২৩ ১৮:৫৭
Share: Save:

সুস্থ থাকতে শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এবং খনিজ থাকা জরুরি। প্রয়োজনের নিরিখে ভিটামিনের তালিকায় একদম উপরের দিকেই রয়েছে ভিটামিন সি। অত্যন্ত প্রয়োজনীয় এই ভিটামিনটি শরীরে হাড়ের গঠন, রক্তনালির স্বাস্থ্য এবং ক্ষত নিরাময়ের জন্য গুরুত্বপূর্ণ। এ ছাড়াও, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিটামিন সি। কিন্তু ঠিক কোন সময়ে শরীরে এই ভিটামিনের অভাব হচ্ছে, তা বুঝবেন কী করে? চিকিৎসকেরা বলছেন, শরীরে এই ভিটামিনের অভাব হচ্ছে কি না, তা কয়েকটি লক্ষণ দেখলেই বোঝা যায়।

১) ক্লান্ত, দুর্বল লাগতে পারে

তেমন কায়িক পরিশ্রম না করেও প্রচণ্ড ক্লান্ত লাগছে কি? তা হলে এক বার রক্তে ভিটামিন সি-এর মাত্রা পরীক্ষা করিয়ে দেখতে পারেন। কারণ, পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি না থাকলে শক্তি উৎপাদনের প্রক্রিয়াটি শ্লথ হয়ে পড়ে। ফলে কাজে অনীহা দেখা যায়। ঘুম পায়।

২) বার বার সংক্রমণ

ভিটামিন সি-এর অভাব হলে চট করে ঠান্ডা লেগে যেতে পারে। মরসুম বদলের সময় সর্দি-কাশি বা সংক্রমণ জনিত ফ্লুয়ে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়।

৩) ক্ষত সারতে সময় লাগছে কি?

সজোরে ধাক্কা লেগে রক্ত জমাট বেঁধেছে। খুব বাড়াবাড়ি না হলে এক-দু’দিনের মধ্যেই তা সেরে যাওয়ার কথা। যদি না সারে, তা ভিটামিন সি-এর অভাবেও হতে পারে। ত্বকের যে কোনও প্রকারের ক্ষত সারাতে সাহায্য করে কোলাজেন। যা আসলে এক ধরনের প্রোটিন। শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি না থাকলে স্বাভাবিক ভাবে কোলাজেন তৈরি হয় না।

৪) অস্থিসন্ধিতে ব্যথা

দেহের বিভিন্ন অংশে অস্থিসন্ধি এবং পেশির মধ্যে সংযোগকারী টিস্যুগুলি মজবুত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিটামিন সি। তাই হাঁটু, কোমর বা অস্থিসন্ধিতে ব্যথা হলে রক্তে এই ভিটামিনের মাত্রা পরীক্ষা করিয়ে নিতে পারেন।

Five signs shows that you are having Vitamin C deficiency.

প্রয়োজনের নিরিখে ভিটামিনের তালিকায় একদম উপরের দিকেই রয়েছে ভিটামিন সি। ছবি: সংগৃহীত।

৫) মাড়ি থেকে রক্ত পড়া

দাঁতের অবস্থা যে খুব খারাপ, তা নয়। তবু শক্ত কিছু খেতে গেলেই মাড়ি থেকে রক্ত পড়ে। শরীরে ভিটামিন সি-এর অভাব দেখা দিলে মাড়িতে এই ধরনের সমস্যা হতে পারে। স্কার্ভি রোগ হওয়াও অস্বাভাবিক নয়।

শরীরে এই ভিটামিনের ঘাটতি মেটাবেন কী করে?

যে কোনও লেবু জাতীয় ফল, যেমন— পাতিলেবু, মুসাম্বি, কমলালেবুতে বেশি পরিমাণে থাকে এই ভিটামিন। এ ছাড়া পেয়ারাতেও এই ভিটামিন রয়েছে পর্যাপ্ত পরিমাণে। অন্য দিকে পালং শাক, কাঁচালঙ্কাতেও থাকে ভিটামিন সি। বেশি মাত্রায় ভিটামিন সি পেতে চাইলে ফলের উপর ভরসা করাই ভাল। অনেকেই ওষুধের দোকান থেকে ভিটামিন সি সাপ্লিমেন্ট কিনে খেতে শুরু করে দেন। এই অভ্যাস কিন্তু মোটেই ভাল নয়। চিকিত্সকের পরামর্শ ছাড়া এই ভিটামিনের সাপ্লিমেন্ট খেতে যাবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vitamin Vitamin C
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE