Advertisement
০৬ মে ২০২৪
Eye Care

৫ কাজ: ত্বক, চুলের মতো চোখ ভাল রাখতে গেলেও নিয়মিত করতে হবে

সারা দিন ফোন বা ল্যাপটপের দিকে তাকিয়ে থাকা ক্লান্ত দু’টি চোখেরও যত্নের প্রয়োজন। রাতে ৩-৪ ঘণ্টা ঘুমোলেই সঠিক যত্ন নেওয়া হয় না। আরও কিছু বিষয় মাথায় রাখতে হয়।

Eye Problem.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৩৬
Share: Save:

দু’চোখে কাজল না পরলে কেমন যেন ফ্যাকাশে লাগে। যখনই বাইরে বেরোতে হয়, তখনই এক পরত কাজলের রেখা টেনে নেন। কিন্তু কাজ থেকে ফিরে এসে শুধু মুখটুকু ধুয়েই বিছানার দিকে ছুটে যান। খুব বেশি হলে তুলোয় ক্লিনজ়ার নিয়ে বার কয়েক চোখে বুলিয়ে নিয়েই জল দিয়ে ধুয়ে ফেলেন। কিন্তু তাতে সঠিক ভাবে চোখের যত্ন নেওয়া হয় কি? চিকিৎসকেরা বলছেন, সারা দিন পর বাড়ি ফিরে যেমন মুখের যত্ন নিতে হয়, তেমনই আলাদা করে যত্ন নিতে হয় চোখেরও।

১) আগে হাত ধুয়ে নিন

চোখে সামান্য কোনও অস্বস্তি হলে নিজের অজান্তেই চোখে হাত চলে যায়। কিন্তু হাত যদি অপরিষ্কার হয়, সে ক্ষেত্রে চোখের সমস্যা বেড়ে যেতে পারে। তাই চোখের যত্ন নেওয়ার আগে সব সময়ে দুই হাত, সাবান দিয়ে ভাল করে ধুয়ে নিতে হবে। এই অভ্যাস যদি রপ্ত করা যায়, তা হলে চোখের যে কোনও ধরনের সংক্রমণই ঠেকিয়ে রাখা সম্ভব।

২) পর্যাপ্ত ঘুম

শরীর ভাল রাখতে ঘুম জরুরি। তবে একটি গবেষণায় দেখা গিয়েছে, যাঁরা রাতে ভাল করে ঘুমোন না, তাঁদের মধ্যে চোখের সমস্যা বেড়ে যাওয়ার আশঙ্কা অনেকটাই বেশি। চোখের তলার কালি, ফোলা ভাব, চোখের চারপাশের বলিরেখা যদি রোধ করতে চান, সে ক্ষেত্রে ঘুমে কোনও ঘাটতি রাখা যাবে না।

৩) পর্যাপ্ত জল

শারীরবৃত্তীয় সব কাজ সঠিক ভাবে পরিচালনা করতে গেলে জলের ঘাটতি রাখা চলবে না। জল কম খেলে অনেক সময়েই দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যায়। শুধু তা-ই নয়, চোখের চারপাশে বলিরেখা পড়ার কারণও কিন্তু জল কম খাওয়া।

৪) আইসক্রিম

মুখ ধুয়ে ময়েশ্চারাইজার মাখেন নিয়ম করে। কিন্তু সেই সব প্রসাধনীর মধ্যে থাকা রাসায়নিক চোখের ক্ষতি করতেই পারে। তাই ঘরোয়া উপাদান দিয়ে তৈরি ক্রিম যদি ব্যবহার করতে না-ও পারেন, সে ক্ষেত্রে এমন প্রসাধনী ব্যবহার করুন যার মধ্যে অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে।

৫) ফোন থেকে দূরে

চোখ ভাল রাখতে গেলে নির্দিষ্ট একটা সময় পর ফোন, ল্যাপটপ থেকে দূরে থাকতে হবে। ফোন বা ল্যাপটপ থেকে প্রতিফলিত নীল রশ্মি ঘুমের স্বাভাবিক চক্র নষ্ট করে। ফলে কয়েক সেকেন্ড অন্তর অন্তর সমাজমাধ্যমে ঘুরে আসার অভ্যাস থেকে বিরত থাকলেই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Care Tips Eye Care Routine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE