Advertisement
০৩ মে ২০২৪
Insomnia Treatment

মোবাইল ঘাঁটার অভ্যাস রাতের ঘুম কেড়েছে? ৫ উপায় মেনে চললেই দূর হবে অনিদ্রার সমস্যা

ইনসমনিয়ায় আক্রান্ত ব্যক্তিরা যেমন তাড়াতাড়ি ঘুমোতে যেতে পারেন না, তেমনই এক বার তাঁদের ঘুম ভেঙে গেলে ফের কিছুতেই ঘুম আসতে চায় না। রইল এই সমস্যা সামলানোর কিছু কৌশল।

ঘুম আসে না রাতে?

ঘুম আসে না রাতে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১৮
Share: Save:

পর্যাপ্ত ঘুমই আদতে সুস্থ জীবনের অন্যতম চাবিকাঠি। প্রতি দিন অন্তত ছ’ঘণ্টা নিরবচ্ছিন্ন ঘুম না হলে দেখা দিতে পারে নানাবিধ শারীরিক সমস্যা। ঘুম কম হলে তার প্রভাব মানসিক স্বাস্থ্যের উপরেও পড়ে। কাজেই অনিদ্রার সমস্যা থাকলে তা অবহেলা করা উচিত নয়। অনিদ্রার সমস্যা দীর্ঘ দিন ধরে থেকে গেলে তা একটি স্থায়ী রোগ ডেকে আনতে পারে। বিজ্ঞানের ভাষায় একে বলে ‘ইনসমনিয়া’। এই সমস্যায় আক্রান্ত ব্যক্তিরা যেমন তাড়াতাড়ি ঘুমোতে যেতে পারেন না, তেমনই এক বার তাঁদের ঘুম ভেঙে গেলে ফের কিছুতেই ঘুম আসতে চায় না। রইল এমন কিছু কৌশল, যা কিছুটা হলেও আরাম দিতে পারে এই সমস্যা থেকে।

১) ঘুমোতে যাওয়ার সময় যেন আশপাশের পরিবেশ থাকে শান্ত। উজ্জ্বল আলোর বদলে মৃদু নীল রঙের আলো থাকলে সুবিধা হতে পারে ঘুমোতে।

২) অনিদ্রা দূর করতে হলে রোজ কতটা পরিমাণ ক্যাফিন শরীরে যাচ্ছে তার উপর খেয়াল রাখুন। ক্যাফিনযুক্ত খাবারে রাশ টানুন। এমন সমস্যা থাকলে সন্ধ্যার পর চা-কফি না খাওয়াই ভাল।

৩) মানসিক চাপে জর্জরিত থাকলে ঘুম না আসাটা স্বাভাবিক। যদি মানসিক চাপের সমস্যা থাকে তবে অবশ্যই মনোবিদের পরামর্শ নিতে হবে। ধ্যান ও সঠিক ভাবে শ্বাস-প্রশ্বাস নেওয়ার ব্যায়াম ঘুমে খুবই সহায়তা করতে পারে। প্রতি দিন নিয়ম করে এই ধরনের অনুশীলন করলে মানসিক চাপ ও অনিদ্রা, দুই সমস্যা থেকেই মুক্তি মিলতে পারে।

৪) প্রতি দিন ঘুমোতে যাওয়ার আগে একটি নির্দিষ্ট অভ্যাস গড়ে তুলতে পারেন। বই পড়তে পারেন, লিখতে পারেন রোজনামচা। আপাত ভাবে তুচ্ছ মনে হলেও এই ধরনের অভ্যাস দীর্ঘস্থায়ী ভাবে অনিদ্রা উপশমে সহায়তা করে।

৫) ঘুমোতে যাওয়ার কয়েক ঘণ্টা আগে থেকেই বন্ধ করতে হবে বৈদ্যুতিন সামগ্রীর ব্যবহার। শুতে যাওয়ার ঘণ্টা খানেক আগে থেকে ল্যাপটপ বা মোবাইলের পর্দায় চোখ রাখা চলবে না একেবারেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Insomnia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE