Advertisement
২৬ মে ২০২৪
Healthy Snacks Items

অফিসে ঘন ঘন খিদে পায়? এমন কী খেতে পারেন, যা মুখরোচক হবে, অথচ ভুঁড়ি বাড়বে না

অফিসে কাজের ফাঁকে রোল, পিৎজ়া, বার্গার, চিপ্‌স খেলেই মনটা ফুরফুরে হয়ে যায়। কিন্তু এই গরমে স্বাস্থ্যের দিকেও নজর দিতে হবে। তাই কাজের মাঝে এমন খাবার খেতে হবে, যা সুস্বাদু অথচ স্বাস্থ্যকর।

Five under 100 calories summer snacks you should carry in tiffin

পেট ভরবে, মন ভরবে অথচ মোটা হবেন না। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২৪ ১৬:৫৮
Share: Save:

সময় বেঁধে অফিসে ঢুকলেও বেরোনোর সময়ের কোনও ঠিক থাকে না। এই সময় না চাইতেও খাওয়াদাওয়ায় অনেক অনিয়ম হয়ে যায়। কিন্তু দিনভর কাজ করতে হলে পেটে ভাল খাবার না পড়লেই নয়। কোনও কোনও দিন অফিসে কাজের চাপ এতই বেশি থাকে যে, ভারী খাবার খাওয়ার সময় থাকে না। এমন দিনে কাজের ফাঁকে ফাঁকেই খেতে হবে অল্প অল্প খাবার।

কাজের মাঝে মুখরোচক খাবারের প্রতি টান বাড়ে। রোল, পিৎজ়া, বার্গার, চিপ্‌স খেলেই মনটা ফুরফুরে হয়ে যায়। কিন্তু এই গরমে স্বাস্থ্যের দিকেও যে নজর দিতে হবে! তাই কাজের মাঝে এমন খাবার খেতে হবে যা সুস্বাদু, অথচ স্বাস্থ্যকর। পেট ভরবে কিন্তু ক্যালোরি বাড়বে না, ১০০ ক্যালোরির আশেপাশে এমন খাবার কী কী খেতে পারেন, রইল হদিস।

Five under 100 calories summer snacks you should carry in tiffin

বাড়ি থেকে ঘোল বানিয়ে আনতে পারেন। ছবি: সংগৃহীত।

১. ঘোল: গরমের দিনে কাজের মাঝে একটু ঠান্ডা পানীয়ে চুমুক দিতে মন্দ লাগে না। এ ক্ষেত্রে নরম পানীয় খেলেই কিন্তু ক্যালোরি বেড়ে যাবে। এর বদলে বাড়ি থেকে ঘোল বানিয়ে আনতে পারেন। চিনি নয়, প্রয়োজন মতো সামান্য গুড়, ভাজা মশলা আর পুদিনা পাতা দিয়ে পাতলা করে দইয়ের ঘোল বানিয়ে অফিসের ব্যাগে কোনও একটা ‘কনটেনার’-এ ভরে নিতে পারেন।

২. মশলা মাখনা: সামন্য ঘিয়ে কড়া করে মাখানা (এক ধরনের স্ন্যাকস) ভেজে নিন। ভাজা মাখানার উপর পেরিপেরি মশলা, গোলমরিচ গুঁড়ো, চাটমশলা ছড়িয়ে দিন। এক বাটি মাখানা খেলে ১০০ ক্যালোরি মতো শরীরে যাবে।

৩. মুগডাল চাট: গোটা মুগ ডাল সেদ্ধ করে তাতে পেঁয়াজ, কাঁচালঙ্কা, ধনেপাতা, টম্যাটো, লেবু মিশিয়ে চাট বানিয়ে খেতে পারেন। এক বাটি চাটে ১০০ ক্যালোরি যায় শরীরে।

Five under 100 calories summer snacks you should carry in tiffin

হালকা খিদে পেলে স্বাস্থ্যকর কিছু খেতে চাইলে পছন্দের তালিকায় রাখতে পারেন গ্রিক ইয়োগার্ট। ছবি: সংগৃহীত।

৪. গ্রিক ইয়োগার্ট: হালকা খিদে পেলে স্বাস্থ্যকর কিছু খেতে চাইলে পছন্দের তালিকায় রাখতে পারেন গ্রিক ইয়োগার্ট। তবে বাজারে চিনি ও কৃত্রিম স্বাদযুক্ত যে ইয়োগার্ট পাওয়া যায়, সেগুলি না খেয়ে ব্লুবেরি, স্ট্রবেরি মিশিয়ে সাধারণ গ্রিক ইয়োগার্ট খেতে পারেন। পেটও ভরবে, খুব বেশি ক্যালোরিও বাড়বে না। ১০০ গ্রাম দইয়ে ৫৯ ক্যালোরি থাকে।

৫. শসার চাট: গরমে যত জল খাবেন, শরীর ততই ভাল থাকবে। জলের পাশাপাশি জলযুক্ত ফলও খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা। এই সময় টিফিনে শসা রাখতে ভুলবেন না যেন। শসার উপরে পেঁয়াজ কুচি, বিটনুন, চাটমশলা, লঙ্কা গুঁড়ো, কাঁচালঙ্কা কুচি ছড়িয়ে খেলে খেতেও ভাল লাগে, আর শরীরে খুব বেশি ক্যালোরিও যায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Snacks Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE