Advertisement
১৯ জুলাই ২০২৪
Healthy Breakfast

রোজ সকালে পাউরুটি খেতে ভাল লাগে না? তার বদলে খেতে পারেন কোন পাঁচ সব্জি ও ফল?

দিনের শুরু যে ভাবে হবে, বাকি দিনও কিন্তু তেমনই কাটবে। যাঁরা নিয়ম করে এবং সময় ধরে সকালের খাবার খান, তাঁদের রক্তের শর্করার মাত্রাও থাকে নিয়ন্ত্রণে। তাই দিন শুরু হোক রঙিন সব্জি দিয়ে।

পুষ্টিকর প্রাতঃরাশ বিপাকক্রিয়ায় সাহায্য করে।

পুষ্টিকর প্রাতঃরাশ বিপাকক্রিয়ায় সাহায্য করে। ছবি- প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২২ ২০:৫৬
Share: Save:

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে প্রাতঃরাশ তৈরি করার ঝামেলা থেকে মুক্তি পেতে পাউরুটির উপর ভরসা করেন অনেকেই। কিন্তু পাউরুটি তৈরি হয় ময়দা দিয়ে। তা শরীরের জন্য বিশেষ ভাল নয়। এ ছাড়াও যে কোনও খাবার প্রভাব ফেলে আমাদের মনে। তাই রোজ একই খাবার না খেয়ে ঘুরিয়ে-ফিরিয়ে বিভিন্ন রকম খাবার খাওয়া জরুরি। পুষ্টিকর প্রাতঃরাশ বিপাকক্রিয়ায় সাহায্য করে। তেমনই শরীরের অতিরিক্ত ক্যালোরি পোড়াতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে সকালের জলখাবারের। দিনের শুরু যে ভাবে হবে, বাকি দিনও কিন্তু তেমনই কাটবে। যাঁরা নিয়ম করে এবং সময় ধরে সকালের খাবার খান, তাঁদের রক্তের শর্করার মাত্রাও থাকে নিয়ন্ত্রণে। সেই সঙ্গে গ্লুকোজের ভারসাম্যও বজায় থাকে।

তবে পাউরুটির বদলে আর কী খেতে পারেন?

১) আলু

পাউরুটির বদলে প্রাতঃরাশে রাখতে পারেন আলু। উচ্চ মাত্রায় কার্বহাইড্রেট থাকায় দিনের শুরুতে আলু প্রয়োজনীয় শক্তি জোগাতে সক্ষম। এ ছাড়াও যাঁরা শরীরচর্চা করেন, পুষ্টিবিদরা তাঁদের খাবারের তালিকায় আলু যোগ করার নিদান দেন।

২) বেলপেপার

রঙিন যে কোনও জিনিসই মন ভাল রাখে। সকাল সকাল খাবার পাতে লাল, হলুদ, সবুজের মিশেলে স্বাস্থ্যকর এমন কিছু খাবার যদি পাওয়া যায়, মন্দ হয় না। ভিটামিন এ, সি, পটাশিয়াম, ফলিক অ্যাসিড, ফাইবারের গুণে সম়ৃদ্ধ বেলপেপার এবং সব্জির স্যালাড, পাউরুটির আর জ্যামের চেয়ে অনেক গুণে ভাল।

৩) আপেল

আপেলের গুণাগুণ নিয়ে নতুন করে বলার কিছু নেই। তাই দিনের শুরু হোক আপেলের স্যালাড দিয়ে। অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর আপেল ডায়াবিটিস, ক্যানসার, হৃদ্ রোগের মতো বহু রোগের যম।

৪) লেটুস

র‌্যাপ খেতে ভালবাসেন? র‌্যাপের রুটির বদলে সসেজ বা মাংসের পুর মুড়ে নিন লেটুস দিয়ে।

৫) বাঁধাকপি

একই ভাবে লেটুসের বদলে বানিয়ে নিতে পারেন বাঁধাকপি পাতার র‌্যাপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Breakfast Tips White Bread Brown Bread
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE