Advertisement
২৫ জুন ২০২৪
Bone Cancer

ঘুমের মধ্যে দরদর করে ঘামছেন আর হাড়ে প্রচণ্ড ব্যথা? এ কি কোনও জটিল রোগের লক্ষণ

হাড় সংক্রান্ত সমস্যায় পড়লে কোনও ভাবে আঘাত লেগেছে ভেবে বসে থাকেন অনেকেই। আর এই কারণেই হাড়ের ক্যানসার শরীরে বিস্তারের সময় পেয়ে যায়। চিনে নিন হাড়ের ক্যানসারের মারাত্মক লক্ষণগুলি।

হাড় সংক্রান্ত কোন সমস্যাগুলি অবহেলা করলেই বিপদ?

হাড় সংক্রান্ত কোন সমস্যাগুলি অবহেলা করলেই বিপদ?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২২ ১২:০৫
Share: Save:

ক্যানসার। জীবনের হিসাব কষতে বসলে এই একটা শব্দই ভয়ে আঁতকে ওঠার জন্য যথেষ্ট। আধুনিক চিকিৎসা ব্যবস্থায় এই রোগের কিছু কিছু পর্যায়ের সঙ্গে লড়াই করা সম্ভব হলেও, অনেক দেরিতে ধরা পড়ার কারণে আর কিছুই করার থাকে না। তাই ক্যানসার আতঙ্ক সহজেই জাঁকিয়ে বসে।

সাধারণত দেহের অঙ্গ-প্রত্যঙ্গে ব্যথা বা কিছু পরিবর্তন দেখে আমরা দ্রুত চিকিৎসকের পরামর্শ নিই। কিন্তু হাড় সংক্রান্ত সমস্যায় পড়লে কোনও ভাবে আঘাত লেগেছে ভেবে বসে থাকেন অনেকেই। আর এই কারণেই হাড়ের ক্যানসার শরীরে বিস্তারের সময় পেয়ে যায়। আর এই রোগ এমন সময় ধরা পড়ে, যখন আর করার কিছুই থাকে না। তাই চিনে নিন নীরব ঘাতক হাড়ের ক্যানসারের মারাত্মক লক্ষণগুলি।

১) চোট-আঘাত না পাওয়া সত্ত্বেও হাড়ে ব্যথা হওয়ার পাশাপাশি যদি সেই স্থানটি ফুলে যায়, বিশেষ করে গাঁটের স্থান ফুলে যায়, তা হলে এটি সাধারণ হাড়ের সমস্যা না-ও হতে পারে।

হাড়ে প্রচণ্ড ব্যথা হওয়া মানেই আপনার কোনও চোট লেগেছে, তা নয়।

হাড়ে প্রচণ্ড ব্যথা হওয়া মানেই আপনার কোনও চোট লেগেছে, তা নয়।

২) এ ছাড়াও ফুলে যাওয়া স্থানে গোটার মতো অনুভব হওয়া মাত্র সতর্ক হোন। যদি ব্যথার স্থানে রক্ত জমাট বাঁধার মতো গুটলি মনে হয় তা হলে কিন্তু তা হাড়ের ক্যানসারের লক্ষণ হতে পারে।

৩) হাড়ে প্রচণ্ড ব্যথা হওয়া মানেই আপনার কোনও চোট লেগেছে, তা নয়। হাড়ের ক্যানসারের প্রাথমিক লক্ষণ হল হাড়ে ব্যথা হওয়া। এই ব্যথা একটানা হবে না। হঠাৎ করেই ব্যথা শুরু হয় এবং বন্ধ হয়ে যায়। রাতে ঘুমোনোর সময় ব্যথা শুরু হওয়া, ভারী কোনও জিনিস তোলার পর ব্যথা হওয়া বা হাঁটার ফলে হাড়ে ব্যথা হওয়া ইত্যাদি হতে পারে হাড়ের ক্যানসারের লক্ষণ। তাই হাড়ের ব্যথা অবহেলা করবেন না।

৪) রাতে ঘুমের মধ্যে ভীষণ ঘামেন। এ ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়াই ভাল, এটি মোটেই ভাল লক্ষণ নয়।

৫) হাড়ের ক্যানসারের হওয়ার ফলে হাড়ের ভেতরে ক্ষয় হতে থাকে এবং হাড় ভঙ্গুর হয়ে পড়ে। এর ফলে সাধারণ কাজ যেমন, ওঠা বা বসার সময়, হাঁটু গেঁড়ে বসার সময় বা এমনই নিতান্ত সাধারণ কারণেও অনেক সময় হাড় ভাঙা বা হাড় ফ্র্যাকচারের মতো ঘটনা ঘটতে পারে, সে ক্ষেত্রে সাবধান হন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bone Cancer cancer cancer awareness Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE