Advertisement
০২ মে ২০২৪
Rice Water Benefits

শুধু ত্বক বা চুলের জন্য নয়, চাল ভেজানো জল বা ভাতের ফ্যান শরীরের জন্যও যথেষ্ট উপকারী

শরীরে বল পাওয়ার জন্য ঘি দিয়ে ফ্যানা-ভাত খাওয়ার চল থাকলেও চাল ভেজানো জল, ফ্যান যে ত্বক বা চুলের এত উপকারে লাগে, তা বোধ হয় কোরিয়ান রূপতত্ত্বের জোয়ার আসার আগে পর্যন্ত কেউ জানতেন না।

Image of Cooking

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ১২:৪০
Share: Save:

রূপচর্চার জগতে ইদানীং ‘কোরিয়ান’ প্রসাধনীর বেশ রমরমা শুরু হয়েছে। এই কোরিয়ান প্রসাধনীর অন্যতম একটি উপাদান হল চাল ভেজানো জল, ভাতের ফ্যান। শরীরে বল পাওয়ার জন্য গেরস্থ বাড়িতে ঘি দিয়ে ফ্যান-ভাত খাওয়ার চল থাকলেও চাল ভেজানো জল, ফ্যান যে ত্বক বা চুলের এত উপকারে লাগে, তা বোধ হয় কোরিয়ান রূপতত্ত্বের জোয়ার আসার আগে পর্যন্ত কেউ জানতেন না। জামাকাপড় কাচার পর তাতে মাড় দেওয়ার জন্যও ভাতের ফ্যান ব্যবহার করা হয় অনেক বাড়িতে। তবে বিশেষজ্ঞেরা বলছেন, শুধু রূপচর্চা নয়, শরীরের নানা সমস্যার ঘরোয়া টোটকা হিসাবে প্রাচীনকাল থেকেই চাল ভেজানো জল, ফ্যানের ব্যবহার হয়ে আসছে।

ভাতের ফ্যান, চাল ভেজানো জল কী কী কাজে লাগে?

১) হজমে সহায়তা করে

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেল্‌থ প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, চালের জল, ভাতের ফ্যানের মূল উপাদান হল স্টার্চ। তা হজম সংক্রান্ত নানা সমস্যা নিয়ন্ত্রণে সাহায্য করে। এ ছাড়াও পেট খারাপ বা ডায়েরিয়ার সমস্যায় ছোট এক গ্লাস ভাতের ফ্যান খেয়ে দেখা যেতেই পারে। অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতেও সাহায্য করে এই উপাদান।

২) রিহাইড্রেশন

অতিরিক্ত গরমে ব্যায়াম করার পর শরীর ডিহাইড্রেটেড হয়ে যেতে পারে। শরীরে ইলেকট্রোলাইটের ভারসাম্য ফিরিয়ে আনতে সাহায্য করে ভাতের ফ্যান। ঘামের মধ্যে দিয়ে যে পরিমাণ খনিজ শরীর থেকে বাইরে বেরিয়ে যায়, সেই ঘাটতি পূরণ করে দিতে পারে এই খনিজ।

৩) ত্বকচর্চার জন্য ভাল

ত্বকের নানা সমস্যায় দারুণ কাজ করে চাল ভেজানো জল। বিভিন্ন ভিটামিন, অ্যান্টি-অক্সিড্যান্ট এবং খনিজে ভরপুর এই জল প্রাচীনকাল থেকেই ব্যবহার করা হয়ে আসছে। জেল্লাদার, ব্রণহীন, মুক্তোর মতো নিটোল ত্বক পেতে টোনার হিসেবে ব্যবহার করা যেতে পারে চাল ভেজানো জল।

৪) চুলের জন্য ভাল

চুলের ফলিকলে পুষ্টি জোগাতে অনেকেই চাল ভেজানো জল দিয়ে চুল ধুয়ে নেন। বিশেষ এই জলটিতে রয়েছে বিভিন্ন প্রকার অ্যামাইনো অ্যাসিড। যা চুল মসৃণ করতেও সাহায্য করে। শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার না করে চাল ভেজানো জল দিয়ে চুল ধুয়ে নিতেই পারেন। একই কাজ হবে।

৫) ঋতুস্রাবের ব্যথায়

ঋতুস্রাব চলাকালীন পেটে অসহ্য ব্যথা, যন্ত্রণায় কাহিল হন অনেক মেয়েই। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ-এ প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে ভাতের ফ্যান এই সমস্যা থেকেও মুক্তি দিতে পারে। ভাতের ফ্যানে থাকা প্রয়োজনীয় উপাদানগুলি ঋতুস্রাব চলাকালীন জরায়ুর পেশি শিথিল করতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rice water Benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE