Advertisement
০৫ মে ২০২৪
Eat Leafy Greens Safely During Monsoon

৫ নিয়ম: মেনে চললে বর্ষাকালেও নির্ভয়ে খেতে পারেন শাকপাতা

প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার মন্ত্র লুকিয়ে আছে নানা ধরনের শাকসব্জিতে। সুস্থ থাকতে তাই বর্ষায় শাকপাতা খাওয়া বন্ধ করে দেওয়া ঠিক হবে না। কিছু নিয়ম মেনে চললে সমস্যা হওয়ার কথা নয়।

বর্ষায় শাকপাতা খাওয়া বন্ধ করে দেওয়া সঠিক সিদ্ধান্ত নয়।

বর্ষায় শাকপাতা খাওয়া বন্ধ করে দেওয়া সঠিক সিদ্ধান্ত নয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ১৮:৪১
Share: Save:

শাকবসব্জি শরীরের পক্ষে অত্যন্ত উপকারী, তবে বর্ষায় শাক খেতে বারণ করা হয়। কারণ বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়ায় শাকপাতায় ব্যাক্টেরিয়া, জীবাণু জন্ম নেয়। রোগবালাইয়ের আশঙ্কা দূর করতেই এই মরসুমে শাকপাতা এড়িয়ে চলার কথা বলা হয়। অথচ বর্ষাকালেই নানা ধরনের সংক্রমণের আশঙ্কা সবচেয়ে বেশি। ফলে এই সময় প্রতিরোধ ক্ষমতাও বেশি থাকা জরুরি। আর প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর মন্ত্র লুকিয়ে আছে নানা ধরনের শাকসব্জিতে। সুস্থ থাকতে তাই শাকপাতা খাওয়া বন্ধ করে দেওয়া সঠিক সিদ্ধান্ত নয়। কিছু নিয়ম মেনে চললে কোনও সমস্যা হওয়ার কথা নয়।

১) কেনার সময় দেখে নিন শাক টাটকা কি না। দেখে সতেজ এবং টাটকা মনে হলে তবেই কিনুন। নষ্ট হয়ে গেলে কিংবা শাক হলদে হয়ে গেলে সেগুলি ভুলেও কিনবেন না। দরকার হলে কেনার সময় শাকের পাতা ছিঁড়ে পরখ করে নিন।

২) বাজার থেকে শাকপাতা কিনে আনার পর প্রথম কাজ হবে সেগুলি ভাল করে ধুয়ে নেওয়া। কারণ শাকসব্জির ফলন যাতে ভাল হয় সে জন্য অনেক সময় নানা রাসায়নিক ব্যবহার করা হয়। ঠিক করে না ধুয়ে রান্না করলে পেটখারাপ ছাড়াও আরও অনেক সমস্যা হতে পারে।

৩) খুব ভাল হয় রান্নার আগে যদি শাকসব্জি গরম জলে ভাপিয়ে নেন। শুধু ভাল করে ধুয়ে নেওয়াই যথেষ্ট নয়। শাকপাতায় থাকা ব্যাক্টেরিয়া, জীবাণু দূর করতে এর চেয়ে ভাল পন্থা আর নেই।

৪) সঙ্গে সঙ্গে রান্না না করলে শাকপাতা ধোয়ার পর জল ঝরিয়ে শুকিয়ে নেওয়া জরুরি। ভিজে অবস্থায় রেখে দিলে নতুন করে ব্যাক্টেরিয়া বাসা বাঁধতে পারে। তা না চাইলে শাকসব্জি শুকনো করে রাখুন।

৫) শাকপাতা জীবাণুমুক্ত করার আরও একটি উপায় হল বরফজলে কিছু ক্ষণ ডুবিয়ে রাখুন। মিনিট পাঁচেক বরফজলে রাখলে শাকপাতা সতেজ হয়ে যাবে। শাকপাতার সবুজ রং এবং সতেজ ভাবও অক্ষত থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vegetables Health Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE