Advertisement
১৭ মে ২০২৪
Bloating

গ্যাস-অম্বলের সমস্যা এড়াতে চান? কোন খাবারগুলি ভুলেও একসঙ্গে খাবেন না?

গ্যাস-অম্বলের সমস্যার বহু কারণ রয়েছে। তবে পুষ্টিবিদরা জানাচ্ছেন, বেশ কিছু খাবার রয়েছে যেগুলি একসঙ্গে খেলে এই সমস্যা মারাত্মক রূপে দেখা দিতে পারে।

Symbolic Picture of Bloating.

পেটের যত্ন নিতে খাবার খান নিয়ম মেনে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ১৮:২১
Share: Save:

গ্যাস-অম্বল যেন বাঙালি জীবনের অঙ্গ হয়ে উঠেছে। অবশ্য এর নেপথ্যে বেশ কিছু কারণ রয়েছে। সময়ে খাবার না খাওয়া এবং বাইরের খাবারের প্রতি প্রেম, গ্যাস-অম্বলের অন্যতম কারণ হিসাবে ধরা যেতে পারে। মূলত খাওয়াদাওয়ার অনিয়মেই গ্যাসের সমস্যা বাসা বাঁধে শরীরে। বেশি ফাইবার, চর্বি, অত্যধিক নুন যুক্ত খাবার খেলেও গ্যাস হতে পারে পেটে। এ ছা়ড়াও পুষ্টিবিদরা গ্যাস-অম্বলের আরও একটি কারণ খুঁজে পেয়েছেন। কিছু খাবার রয়েছে, যেগুলি একসঙ্গে খেলে পেটের স্বাস্থ্যের অবনতি হতে পারে। সেগুলি কী কী?

দুধ এবং কলা

শরীরের জন্য দু’টোই অত্যন্ত জরুরি। পুষ্টিবিদ থেকে চিকিৎসক, সকলেই রোজের পাতে এই দু’টি খাবার রাখার কথা বলে থাকেন। কিন্তু দুধ এবং কলা একসঙ্গে খেলে হিতে বিপরীত হতে পারে। আলাদা করে খেলে সমস্যা না হলেও, এই দু’টি খাবার একসঙ্গে হজম হতে চায় না। তাই এই দু’টি খাবার একসঙ্গে না খেলেই ভাল।

Symbolic Picture of Bloating.

কিছু খাবার একসঙ্গে খেলে পেটের স্বাস্থ্যের অবনতি হতে পারে। প্রতীকী ছবি।

ভাতের সঙ্গে ফল

ওজন নিয়ন্ত্রণে রাখা থেকে প্রতিরোধ ক্ষমতা বাড়ানো— ভাত এবং ফলের জুড়ি মেলা ভার। কিন্তু এই দু’টি একসঙ্গে খেলে হতে পারে সমস্যা। কারণ ফল খুব তাড়াতাড়ি হজম হয়ে যায়। আর ভাত হজম হতে বেশি সময় লাগে। এর ফলে হজমের একটা সমস্যা তৈরি হয়। সেখান থেকেই গ্যাস-অম্বলের মতো সমস্যার সৃষ্টি। সুস্থ থাকতে ভাতের সঙ্গে ফল কিংবা স্যালাড এড়িয়ে যাওয়াই ভাল।

কোল্ড ড্রিংকের সঙ্গে চিজ় জাতীয় খাবার

পিৎজ়ার সঙ্গে কোল্ডড্রিংকের যুগলবন্দি অত্যন্ত জনপ্রিয়। সুস্বাদু পিৎজ়ায় কামড় দিয়ে কোল্ডড্রিংকে গলা না ভেজালে মনটা যেন ভরে না। কিন্তু এতে অজান্তেই পেটের স্বাস্থ্যের ক্ষতি করছেন। চিজ়ের সঙ্গে কোল্ড ড্রিংক জাতীয় পানীয় খাবেন না। গ্যাস-অম্বল ছাড়াও আরও অনেক সমস্যা দেখা দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bloating Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE