Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Weight Loss

রোগা হওয়া মানে উপোস করে থাকা নয়, বরং দ্রুত মেদ ঝরাতে কোন খাবারগুলি খেতেই হবে

না খেয়ে ওজন কমানোর সিদ্ধান্ত একেবারেই ঠিক নয়। বরং এমন কিছু খাবার রয়েছে যেগুলি বেশি খেলে ওজন কমানো সহজ হয়ে যায়।

Symbolic Image.

না খেয়ে ওজন কমানোর সিদ্ধান্ত একেবারেই ঠিক নয়। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ১৯:২৪
Share: Save:

ওজন ঝরাবেন বলে শরীরচর্চার পাশাপাশি প্রায় উপোস করে থাকেন অনেকেই। জল খেলেও মোটা হয়ে যাবেন, এমন ধারণাও পোষণ করেন অনেকে। ফলে ওজন কমানোর পর্বে খাবারদাবার থেকে সচেতন ভাবেই দূরে থাকেন অনেকে। কিন্তু পুষ্টিবিদরা অবশ্য অন্য কথা বলছেন। তাঁদের মতে, না খেয়ে ওজন কমানোর সিদ্ধান্ত একেবারেই ঠিক নয়। বরং এমন কিছু খাবার রয়েছে যেগুলি বেশি খেলে ওজন কমানো সহজ হয়ে যায়। তালিকায় কোন খাবারগুলি রয়েছে?

দারচিনি

দারচিনি দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখতে সাহায্য করে। সেই সঙ্গে খিদে কমাতেও সহায়তা করে। তা ছাড়া এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে এবং বিপাকহার বৃদ্ধি করতেও সাহায্য করে। ফলে বাড়তি মেদ ঝরাতেও সাহায্য করে এই চিনি।

লঙ্কা

লঙ্কা দেহে যে ঝালের অনুভূতি তৈরি করে, তাকে ‘থার্মোজেনিক ইমপ্যাক্ট’ বলে। এই অনুভূতি বিপাকহার বাড়াতে সাহায্য করে। যা সহায়তা করে ওজন কমাতে। তাই ডায়েটে লঙ্কা রাখতে পারলে লাভই হবে।

গোটা শস্য

ফাইবারসমৃদ্ধ গোটাশস্য ওজন কমাতে, হজমশক্তি বাড়াতে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। ওটস, কিনোয়া, ঢেঁকি ছাঁটা চাল, গোটা শস্যের রুটি এবং সিরিয়াল সবই মেদ ঝরানোর জন্য বেশ উপযোগী খাবার।

ব্রকোলি

ফুলকপির মতো ব্রকোলিতেও প্রচুর পরিমাণে ফাইবার এবং খনিজ রয়েছে, যা শরীরের বাড়তি মেদ পোড়াতে সাহায্য করে। তা ছাড়া ব্রকোলিতে ক্যালশিয়ামের পরিমাণও বেশ ভাল, যা অস্থিসন্ধির স্বাস্থ্য এবং ওজন কমানো, উভয়ের জন্যই উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Health Weight
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE