Advertisement
১৬ মে ২০২৪
Medicin

অ্যান্টিবায়োটিক খাচ্ছেন? সঙ্গে কোন খাবারগুলি এড়িয়ে চলবেন?

নানা শারীরিক সমস্যার জন্য অনেকেই নিয়মিত বিভিন্ন ওষুধ খান। বেশ কিছু খাবার রয়েছে, যেগুলি ওষুধের সঙ্গে খেলে সমস্যা হতে পারে।

Symbolic Image.

বেশ কিছু খাবার রয়েছে, যেগুলি ওষুধের সঙ্গে খেলে সমস্যা হতে পারে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৩ ১৮:২৬
Share: Save:

আধুনিক জীবনযাত্রা, বাইরের খাবার খাওয়ার প্রবণতা, জল কম খাওয়া, শরীরের পর্যাপ্ত যত্ন না নেওয়া, এমন বেশ কিছু কারণে নানা রকম অসুখ বাসা বাঁধে শরীরের অন্দরে। ডায়াবিটিস, কোলেস্টেরল, থাইরয়েড— এই রোগগুলি এখন দৈনন্দিন জীবনের অঙ্গ হয়ে উঠেছে। ফলে সুস্থ থাকতে ওষুধ খেতেই হয়। অনেকেই নিয়মিত বিভিন্ন ওষুধ খান। বেশ কিছু খাবার রয়েছে, যেগুলি ওষুধের সঙ্গে খেলে সমস্যা হতে পারে।

দুগ্ধজাত খাবার

দুধ শরীরের জন্য উপকারী এবং স্বাস্থ্যকর। কিন্তু অ্যান্টিবায়োটিক ওষুধ খেলে তার সঙ্গে দুধ এড়িয়ে চলাই ভাল। এতে ওষুধের কার্যক্ষমতা কমে যায়। একই সঙ্গে দুধের কোনও উপকারিতাও পাওয়া যায় না। দুধে থাকা ম্যাগনেশিয়াম, প্রোটিনের মতো উপাদান পর্যাপ্ত পরিমাণে পায় না শরীর। তাই অ্যান্টিবায়োটিক খাওয়ার সময়ে দুধ না খাওয়াই ভাল।

কয়েকটি সব্জি

যে কোনও শারীরিক অসুস্থতায় শাকসব্জি খাওয়ার কথা বলে থাকেন চিকিৎসকরা। কিন্তু কিছু সব্জি রয়েছে, যেগুলি অ্যান্টিবায়োটিক খাওয়ার পর্বে পাতে না রাখাই ভাল। ব্রকোলি কিংবা ভিটামিন কে সমৃদ্ধ সব্জি অ্যান্টিবায়োটিকের প্রভাব কমিয়ে দেয়। তাই অ্যান্টিবায়োটিক খাওয়ার সময় খাওয়াদাওয়ার বিষয়টি চিকিৎসকের সঙ্গে আলোচনা করে নেওয়া জরুরি।

অ্যালকোহলজাতীয় পানীয়

কোনও ওষুধ চললে সেই সময়ে অ্যালকোহল খেতে বারণ করে দেন চিকিৎসকরা। এটা শরীরের উপর খুবই ক্ষতিকর প্রভাব ফেলে। ওষুধ এবং অ্যালকোহল একসঙ্গে খেলে তার প্রভাব পড়ে লিভারের উপর। লিভারের বিভিন্ন সমস্যা জন্ম নেয় এর ফলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Medicin Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE