Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Curd

গরমে শেষ পাতে রোজ টক দই খাচ্ছেন? সঙ্গে কোন খাবারগুলি খেলে মারাত্মক বিপদ হতে পারে?

টক দইয়ের গুণের শেষ নেই। দইয়ের বহুবিধ গুণ থাকলেও ভুল খাবারের সঙ্গে দই খেলেই দেখা দিতে পারে সমস্যা।

Symbolic Image.

দইয়ের বহুবিধ গুণ থাকলেও ভুল খাবারের সঙ্গে দই খেলেই দেখা দিতে পারে সমস্যা। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৩ ২০:১৪
Share: Save:

সারা বছর তো বটেই, গরমে রোজের পাতে দই রাখেন অনেকেই। দুধ খেতে একেবারে ভাল লাগে না যাঁদের, বিকল্প হিসাবে সে ক্ষেত্রে দই খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। টক দইয়ের গুণের শেষ নেই। প্রোবায়োটিক উপাদান-সমৃদ্ধ দই ভিতর থেকে যত্ন নেয় শরীরের। তবে দইয়ের বহুবিধ গুণ থাকলেও ভুল খাবারের সঙ্গে দই খেলেই দেখা দিতে পারে সমস্যা।

পেঁয়াজ

টক দই ও পেঁয়াজ একসঙ্গে খেলে অ্যালার্জি, গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যা দেখা দিতে পারে। হতে পারে বমিও। বিশেষত গরম কালে এই দু'টি কখনওই একসঙ্গে খাওয়া উচিত নয়। রায়তা বানানোর সময় অনেকেই পেঁয়াজ ব্যবহার করেন, পুষ্টিবিদদের মতে, পেঁয়াজ ছাড়াই রায়তা খাওয়া ভাল।

মাছ

একাধিক বাঙালি রান্নায় মাছের সঙ্গে টক দই মেশানো হয়। কিন্তু এ ক্ষেত্রেও দু’টি একসঙ্গে খেলে হতে পারে পেটের সমস্যা। দেখা দিতে পারে ত্বকের সমস্যাও। তাই মাছের যে কোনও পদ রান্নার সময় দই এড়িয়ে যাওয়াই উচিত।

আম

আম দেহের উষ্ণতা বাড়িয়ে তোলে। আর টক দইয়ের কাজ ঠিক তার উল্টো। কাজেই দু’টি একসঙ্গে খেলে পেটের গন্ডগোল থেকে শরীরে টক্সিন জমা— একাধিক সমস্যা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Curd
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE