২৬ এপ্রিল ২০২৪
Fiber Rich Foods

কোলেস্টেরল থেকে কোষ্ঠকাঠিন্য, সমাধান লুকিয়ে ফাইবারে! কোন খাবারগুলি নিয়ম করে খেতে হবে?

ওজন নিয়ন্ত্রণে রাখা তো বটেই, ডায়াবিটিস, উচ্চ রক্তচাপের মতো সমস্যাও জব্দ করতে সক্ষম ফাইবার। নিয়মিত কয়েকটি খাবার খেলে পর্যাপ্ত পুষ্টি পাবেন।

ফাইবার খারাপ কোলেস্টেরল ‘এলডিএল’-এর মাত্রা কমিয়ে দেয়।

ফাইবার খারাপ কোলেস্টেরল ‘এলডিএল’-এর মাত্রা কমিয়ে দেয়। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২২ ২৩:৪৪
Share: Save:

শরীর সুস্থ রাখতে স্বাস্থ্যকর ডায়েটের বিকল্প নেই। দিনের প্রতিটি খাবারেই সব ধরনের প্রয়োজনীয় পুষ্টির উপাদান সমান ভাবে থাকা জরুরি। এই তালিকায় উপরের দিকে থাকে ফাইবার। শরীরের অনেক সমস্যার নিমেষে সমাধান করে ফাইবার। ওজন নিয়ন্ত্রণে রাখা তো বটেই, ডায়াবিটিস, উচ্চ রক্তচাপের মতো সমস্যাও জব্দ করতে সক্ষম ফাইবার। স্থূলতার ঝুঁকি কমাতেও ফাইবার-সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়া প্রয়োজন। পুষ্টিবিদরা বলছেন, রোজের পাতে ফাইবারসমৃদ্ধ খাবার রাখা জরুরি। প্রতি দিন অন্তত পক্ষে ২০-৩০ গ্রাম ফাইবার যাতে শরীরে প্রবেশ করে, সে দিকে খেয়াল রাখা প্রয়োজন।

স্থূলতার ঝুঁকি কমাতেও ফাইবার-সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়া প্রয়োজন।

স্থূলতার ঝুঁকি কমাতেও ফাইবার-সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়া প্রয়োজন। প্রতীকী ছবি।

ফাইবার কী ভাবে যত্ন নেয় শরীরের?

১) ডায়াবিটিক রোগীদের জন্য ফাইবারসমৃদ্ধ খাবার বেশি করে খাওয়া প্রয়োজন। ফাইবার আছে এমন খাবারে গ্লাইসেমিক ইনডেক্সের পরিমাণ অনেক কম। ফলে ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে অনায়াসে খেতে পারেন ফাইবার।

২) কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন? তা হলে চোখ বন্ধ করে খান ফাইবারসমৃদ্ধ খাবার। পেটের গোলমাল কমাতেও ফাইবার দারুণ সাহায্য করে।

৩) ফাইবার খারাপ কোলেস্টেরল ‘এলডিএল’-এর মাত্রা কমিয়ে দেয়। সেই সঙ্গে শরীরের জন্য উপকারী কোলেস্টেরল ‘এইচডিএল’-মাত্রা বাড়িয়ে দিতেও সাহায্য করে।

রোজের কোন কোন খাবার থেকে পেতে পারেন পর্যাপ্ত ফাইবার?

১) খোসা-সহ ফলে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। শসা, আপেল, পেয়ারার মতো ফলে রয়েছে ভরপুর পরিমাণে ফাইবার। কিন্তু খাওয়ার আগে অবশ্যই ধুয়ে নিন।

২) মুসুরির ডাল, কাঠবাদাম, বিভিন্ন ধরনের দানাশস্য ফাইবারের আতুঁড়ঘর। রোজ পরিমাণে অল্প হলেও এই ধরনের খাবার খাওয়ার চেষ্টা করুন।

৩) প্রতি দিনের খাবারে রাখতে পারেন ব্রাউন ব্রেড কিংবা ব্রাউন রাইস। এতে ফাইবারের পরিমাণ অন্যান্য খাবারের চেয়ে বেশি। আটার রুটিতেও পাবেন প্রচুর পরিমাণে ফাইবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fiber Foods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE