Advertisement
০২ মে ২০২৪
Breakfast

জলখাবার খাওয়ার পরেই শরীরে অস্বস্তি হয়? সকালে কোন খাবার এড়িয়ে চলবেন?

কিছু খাবার রয়েছে যেগুলি সকালের পাতে রাখলে, শরীরের পক্ষে ক্ষতিকর হয়ে উঠতে পারে। কোন কোন খাবার রয়েছে সেই তালিকায়?

ওজন কমিয়ে যাঁরা রোগা হতে চাইছেন, তাঁদের জন্য সকালের খাবার খাওয়া খুবই জরুরি।

ওজন কমিয়ে যাঁরা রোগা হতে চাইছেন, তাঁদের জন্য সকালের খাবার খাওয়া খুবই জরুরি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৩ ১১:৪৮
Share: Save:

সকালের জলখাবার হল সারা দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ মিল। কারণ এর উপরই নির্ভর করে সারা দিনে আপনার শরীরের হাল কেমন থাকবে। সকালের খাবার এড়িয়ে যেতে বারণ করেন চিকিৎসক এবং পুষ্টিবিদরা। বিশেষ করে ওজন কমিয়ে যাঁরা রোগা হতে চাইছেন, তাঁদের জন্য সকালের খাবার খাওয়া খুবই জরুরি। সকালে উপোস করা থাকা মানে চ়ূড়ান্ত অনিয়ম করা। নিয়ম মেনে না চললে পরবর্তী কালে অনেক সমস্যা দেখা দিতে পারে। সকালে সময় মতো খাওয়াদাওয়া করাটা যেমন জরুরি, তেমনই সকালে কী খাচ্ছেন, সেটাও কিন্তু কম গুরুত্বপূর্ণ নয়। কিছু খাবার রয়েছে যেগুলি সকালের পাতে রাখলে, শরীরের পক্ষে ক্ষতিকর হয়ে উঠতে পারে। রইল তেমন কিছু খাবারের তালিকা।

টক জাতীয় ফল

সকালে খাবার টেবিলে ফল খাওয়ার অভ্যাস আছে অনেকেরই। কিন্তু এই সাইট্রাস জাতীয় ফল খেলে পেটও ভার হয়ে যায়। আবার অম্বল হওয়ার আশঙ্কাও থাকে। তাই সকালের খাদ্যতালিকায় আপেল, কমলালেবু, আঙুর, রাঙা আলু রাখবেন না।

মাখন ও ফ্যাটের স্তর থাকে এই খাবারে, তা শরীরের ওজন বাড়াতে পারে।

মাখন ও ফ্যাটের স্তর থাকে এই খাবারে, তা শরীরের ওজন বাড়াতে পারে। ছবি: সংগৃহীত

ভাজাভুজি

সকালের জলখাবারে ঝাল আলুর দম আর ফুলকো লুচি থাকলে মন্দ হয় না। বিশেষ করে শীতের দিনে এই ধরনের খাবার আরও বেশি করে খেতে ইচ্ছা করে। রসনাতৃপ্তি হলেও, সকালে ডোবাতেলে ভাজা লুচি কিন্তু শরীরের জন্য ভাল নয়। মাসে এক-দু’দিন হলে ঠিক আছে। কিন্তু প্রায়ই দিনের শুরুতে এমন খাওয়াদাওয়া একেবারেই ঠিক নয়। তবে শুধু লুচি নয়, সকালের পাতে কোনও তেলেভাজা না রাখাই ভাল।

কলা

কলা নিঃসন্দেহে পুষ্টিকর খাবার। অনেকের সকালের পাতে কলা থাকেও। কিন্তু পুষ্টিবিদরা জানাচ্ছেন, কলা শরীরের যত্ন নিলেও সকালে খাওয়া উচিত নয়। এমনিতে কলায় শর্করার পরিমাণ অনেক বেশি। ফলে দিনের খাবারটি যদি শর্করাযুক্ত হয়, তা হলে ডায়াবিটিস হওয়ার একটা আশঙ্কা থাকে। ম্যাগনেশিয়াম ও পটাশিয়ামে ভরপুর এই ফল সকালে খেলে শরীরে রক্তের ভারসাম্যে প্রভাব ফেলতে পারে। উচ্চ রক্তচাপ শরীরে বাসা বাঁধার আশঙ্কাও থেকে যায়।

স্যান্ডউইচ

সকালে চটজলদি প্রাতরাশ হিসেবে স্যান্ডউইচ বেশ পছন্দের খাবার। কিন্তু মাখন ও ফ্যাটের স্তর থাকে এই খাবারে, তা শরীরের ওজন বাড়াতে পারে। তাই সকালের খাবারের তালিকা থেকে স্যান্ডউইচ একেবারেই বাদ দেওয়া ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Breakfast morning
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE