Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Health Tips

Food Habits: বর্ষার মরসুমে কোন খাবারগুলি খেলেই হতে পারে বিপদ?

পেটের অসুখের হাত থেকে বাঁচতে বর্ষাকালে খাবারদাবারের ক্ষেত্রে একটু বেশি সতর্ক হওয়া জরুরি। কোন খাবার খেলে এই সময় হতে পারে পেটের গন্ডগোল?

বর্ষাকালে জলবাহিত রোগের আশঙ্কা খুব বেশি থাকে।

বর্ষাকালে জলবাহিত রোগের আশঙ্কা খুব বেশি থাকে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২২ ০৭:০৭
Share: Save:

বর্ষাকালে জলবাহিত রোগের আশঙ্কা খুব বেশি থাকে। তাই বাইরের খাবার যতটা সম্ভব এড়িয়ে চলা যায়, ততটাই ভাল। এ বার থেকে ঘন ঘন রেস্তরাঁ থেকে খাবার আনার সময় এই বিষয়টা খেয়াল রাখবেন। মাছ না খেলে মন ভাল থাকে না? কিছু পুষ্টিবিদের মতে, বর্ষাকালে মাছ যতটা সম্ভব কম পরিমাণে খাওয়া যায়, ততই ভাল। বিশেষ করে, সামুদ্রিক মাছ খাওয়ার সময়ে সতর্ক থাকতে হবে। বর্ষাকালে পেটের গন্ডগোল লেগেই থাকে। এই সময় দুগ্ধজাত খাবার ঘন ঘন না খাওয়াই ভাল। বর্ষাকালে রোজের খাওয়ার পাতে দই রাখা ভাল নয়, এতে ঠান্ডা লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। বর্ষার সময় স্যালাড খাওয়ার সময়ও সতর্ক থাকতে হবে। কাঁচা শাকসব্জির মধ্যে এই সময় জীবাণুর সংক্রমণ হয়। তাই কাঁচা শাকসব্জিও এই সময় এড়িয়ে যাওয়াই ভাল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কী খেলে ভাল থাকবে শরীর?

বর্ষার মরসুমে শরীর সুস্থ রাখতে মরসুমি সব্জি ও ফল প্রচুর পরিমাণে খাওয়া জরুরি। শাকসব্জির ক্ষেত্রে রান্না করে খাওয়াই ভাল। আপেল, জাম, লিচু, ন্যাশপাতি এই সব মরসুমি ফল খান। এ ছাড়া অবশ্যই খাদ্যতালিকায় রাখুন ওল, মিষ্টি আলু, গাঁঠি কচু, করলা ইত্যাদি সব্জি। শরীর সুস্থ রাখতে ও শরীর আর্দ্র রাখতে প্রচুর পরিমাণে জল খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Tips Monsoon Food habits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE