Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

Healthy Liver: কোন খাবার কম খেলে সুস্থ থাকবে লিভার?

লিভারকে সচল রাখতে কয়েকটি দিকে খেয়াল রাখাজরুরি। বিশেষ করে কয়েক ধরনের খাবার খুবই ক্ষতি করতে পারে এই অঙ্গের। 

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ ডিসেম্বর ২০২১ ১৩:৪৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

লিভারের যদি দিনের কাজের তালিকা তৈরি করতে হত, তবে তাতে প্রায় পাঁচশোটি কাজ লেখা থাকত। অবাক হওয়ার কিছু নেই। এত ধরনেরই কাজ করে থাকে লিভার। শরীর ভিতরের ছোট্ট ওই অঙ্গ হল ব্যস্ততম অংশের মধ্যে একটি। কিন্তু এই অংশটি কত কাজ করতে পারবে, তার অনেকটাই নির্ভর করে রোজের খাওয়াদাওয়ার অভ্যাসের উপর।

শরীরের সব দূষিত পদার্থ থেকে মুক্তি পেতে সাহায্য করে লিভার। রক্ত থেকেদূষিত সব পদার্থ সরিয়ে নেয় লিভার। তার মানে অ্যামোনিয়া, ব্যাকটিরিয়া, ড্রাগ, ফ্যাট— রক্তের থেকে সব নিয়ে নেয় লিভার। কিন্তু যে কোনও অঙ্গেরই সহনীয় একটি মাত্রা আছে। লিভারকে সচল রাখতে কয়েকটি দিকে খেয়াল রাখাজরুরি। বিশেষ করে কয়েক ধরনের খাবার খুবই ক্ষতি করতে পারে এই অঙ্গের।
কোন কোন খাবার এড়িয়ে চলতে হবে লিভারের স্বাস্থ্যে নজর দিতে হলে?

Advertisement
 সাধারণ আলু ভাজা হোক বা চপ-কাটলেট এই সব খাবার নিয়মিত লিভারে গেলে ক্ষতি হতে পারে। 

সাধারণ আলু ভাজা হোক বা চপ-কাটলেট এই সব খাবার নিয়মিত লিভারে গেলে ক্ষতি হতে পারে। 


১) কেক, পেস্ট্রি, কুকিজের মতো বেক করা খাবার লিভারের স্বাস্থ্যের জন্য বিশেষ ভাল নয়। এমনকি, রোজ রোজ জ্যাম মাখিয়ে পাউরুটি খেলেও বাড়তে পারে সমস্যা। কারণ এই সব খাবারে থাকে ট্রান্স ফ্যাট। এই ফ্যাট নিয়মিত লিভারে গেলে ক্ষতি হতে পারে।

২) ভাজাভুজিতেও থাকে ট্রান্স ফ্যাট। সাধারণ আলু ভাজা হোক বা চপ-কাটলেট, এ ধরনের খাবার পেটে গেলেই লিভারের এমন একটি এনজাইম তৈরি হয়, যা অসুস্থতার কারণ হতে পারে।

৩) নিয়মিত মদ্যপান যে লিভারের জন্য ক্ষতিকর, তা মনে রাখা খুবই জরুরি। অতিরিক্ত মদ্যপানের কারণে ফ্যাটি লিভারের সমস্যা হতে পারে। সঙ্গে ডেকে আনতে পারে আরও নানা ধরনের অসুখ।

আরও পড়ুন

Advertisement