Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Stomach Problem

৩ ঘরোয়া টোটকা: পেটব্যথা কমাতে পারে মুহূর্তের মধ্যে

তখন পেটের যন্ত্রণা থেকে মুক্তি পেতে ভরসা রাখতে পারেন কয়েকটি ঘরোয়া টোটকার উপর। ওষুধ না থাকলে বাড়ির কোন জিনিসগুলিতে ভরসা রাখবেন?

Symbolic image.

পেটের যন্ত্রণার দাওয়াই হোক ঘরোয়া টোটকা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ২০:৪৯
Share: Save:

রান্নাঘরে ঢোকার সুযোগ সব সময় হয় না। অগত্যা পেট ভরাতে বাইরের খাবারেও ভরসা রাখতে হয়। দু’-এক দিন বাইরের তেল-মশলা দেওয়া খাবার খেলে অসুবিধা হওয়ার কথা নয়। কিন্তু নিয়মিত এমন চলতে থাকলে মুশকিল। ভোজনরসিক যাঁরা বাইরে বেরোলে রেস্তরাঁর চৌকাঠ না পেরিয়ে বাড়ি ঢুকতে পারেন না। তার পর হঠাৎই কোনও ইঙ্গিত ছাড়া শুরু হয়ে যায় প্রচণ্ড পেটব্যথা। মাঝেমাঝে ব্যথার তীব্রতা এমন জায়গায় পৌঁছয় যে, ওষুধ খেয়েও স্বস্তি পাওয়া যায় না। ওষুধ যদি কাজ না করে, তা হলে পেটের যন্ত্রণা থেকে মুক্তি পেতে ভরসা রাখতে পারেন কয়েকটি ঘরোয়া টোটকার উপর।

পেপারমিন্ট চা

পেপারমিন্ট চা দারুণ কাজ দেয় পেটে ব্যথার সময়ে। কোষ্ঠকাঠিন্য, ডায়েরিয়া, বদহজম, পেটব্যথার শারীরিক সমস্যা লেগেই থাকে। শুধু খাওয়াদাওয়া নয়, দৈনন্দিন জীবনের কিছু অনিয়ম এমন কিছু সমস্যা ডেকে আনে। সেগুলি কমাতে সাহায্য করে পিপারমেন্ট টি। যাঁদের পেটের গোলমাল রয়েছে, এই চা খেলে সত্যি উপকার পাবেন।

দই

ব্যাক্টেরিয়া সংক্রমণ অনেক সময়ে পেট ব্যথার কারণ হতে পারে। ব্যথার সঙ্গে লড়তে ভরসা রাখতে পারেন টক দইয়ের উপর। দইয়ে রয়েছে প্রোবায়োটিক। এই উপাদান ব্যাক্টেরিয়া দূর করতে সাহায্য করে। সংক্রমণের ঝুঁকি কমায়। তাই মাঝেমাঝেই যদি পেটব্যথা হয়, তা হলে রোজ অল্প করে দই খাওয়ার অভ্যাস করুন।

আদা

পেট ব্যথা এবং পেটের গোলমাল থেকে দূরে থাকার অন্যতম পথ হল আদা। বমি ভাব এবং সঙ্গে পেটে ব্যথা কমাতে আদার জুড়ি মেলা ভার। প্রদাহজনিত সমস্যা কমাতে আদা সত্যিই ভীষণ উপকারী। রান্নায় তো আদা ব্যবহার করবেন বটেই, তবে প্রচণ্ড পেটে ব্যথায় আদা দিয়ে চা বানিয়েও খেতে পারেন। শরীরের সব রকম প্রদাহ দূর করতে সাহায্য করে আদা। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Stomach stomach pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE