Advertisement
০৩ মে ২০২৪
Skin Care Tips

শরীরের যত্ন নিতে তো বটেই, কোন ৩ ফল খেলে জেল্লাদার হয় ত্বক?

ত্বকভাল রাখতে কী করবেন, অনেকেই বুঝতে পারেন না। জানেন কি, এর সহজ সমাধান লুকিয়ে আছে ফলে! শরীরের যত্ন নিতে ফলের ভূমিকা সকলেরই জানা।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২৩ ২৩:১১
Share: Save:

বাজারচলতি প্রসাধনী হোক কিংবা ঘরোয়া টোটকা, ত্বক ভাল রাখতে চেষ্টার ত্রুটি রাখেন না অনেকেই। অথচ তা সত্ত্বেও ত্বকের সমস‍্যার শেষ নেই। ত্বকভাল রাখতে কী করবেন, অনেকেই বুঝতে পারেন না। জানেন কি, এর সহজ সমাধান লুকিয়ে আছে ফলে! শরীরের যত্ন নিতে ফলের ভূমিকা সকলেরই জানা। তবে ত্বকের যত্ন নিতেও সমান ভাবে উপকারী কয়েকটি ফল।

পেঁপে

শরীরের যত্ন নিতে পেঁপের ভূমিকা অপরিহার্য। তবে পেঁপে খেলে বা মাখলে ভাল থাকে ত্বকও। ভিটামিন এ সমৃদ্ধ পেঁপে ত্বকের বিভিন্ন ক্ষত নিরাময়ে সাহায্য করে। ভিটামিন বি ও ভিটামিন সি সমৃদ্ধ পেঁপে ত্বকের কোষে পুষ্টি জোগায়। ত্বকের কালো দাগছোপ দূর করে। এর অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিভাইরাল উপাদান বিভিন্ন রকম সংক্রমণ থেতে সুরক্ষিত রাখে। পেঁপে প্রদাহবিরোধীও। পেঁপে খাওয়ার পাশাপাশি ত্বকের যত্ন নিতে পেঁপে দিয়ে ‘ফেস মাস্ক’ তৈরি করে নিতে পারেন। ত্বক উজ্জ্বল ও মসৃণ হবে।

স্ট্রবেরি

ভিটামিন সি ও বিভিন্ন উপকারী খনিজ পদার্থে ভরপুর স্ট্রবেরি ত্বকের নমনীয়তা বজায় রাখে। ত্বকের মৃত কোষগুলি সরিয়ে স্বাভাবিক উজ্জ্বলতা বজায় রাখে স্ট্রবেরি। এর অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান ত্বক সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করে। বয়সের ছাপ রোধ করতেও স্ট্রবেরি বেশ উপকারী। স্ট্রবেরি খেতেও পারেন আবার ত্বকেও প্যাক হিসাবে ব্যবহার করতে পারেন।

কলা

পটাশিয়াম ও ফাইবার সমৃদ্ধ কলা ত্বকের মসৃণতা বজায় রাখে। এর অ্যান্টিঅক্সিড্যান্ট ও ভিটামিন সি ব্রণ প্রতিরোধে ও কোলাজেন উৎপাদানে সহায়ক। কলা ক্ষতিগ্রস্থ ত্বকের নিরাময় করে উজ্জ্বল করে তোলে। ত্বকের প্রতিটি কোষেও পুষ্টি জোগান দেয় কলা। স্বাস্থ্যকর ও উজ্জ্বল ত্বক পেতে রোজের খাদ্যাতালিকায় রাখতে পারেন কলা। মাখতে চাইলে তাও পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fruits healthy skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE