Advertisement
০১ মে ২০২৪
Health Tips

শীতের ছুটিতে পাহাড়ে বেড়াতে যাচ্ছেন? শরীর গরম রাখতে সঙ্গে রাখবেন কোন খাবার?

গরম পোশাকের পাশাপাশি এমন কিছু খাবারও আছে, যা শরীর গরম রাখে। শীতের হাত থেকে রেহাই পেতে জেনে নিন, ঠান্ডায় ঘুরতে যাওয়ার সময় ব্যাগে কোন কোন খাবার পুরে নিতেই হবে।

Foods to keep your body warm in winter.

শীতের রাতে শরীর গরম রাখতে ভরসা রাখবেন কোন খাবারে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২৩ ১৭:১৮
Share: Save:

শীতের ছুটিতে পরিবার নিয়ে পা়হাড়ে যাচ্ছেন? শীতকাতুরে হলে পাহাড়ে গেলে বেশ ঝক্কি পোহাতে হয় বইকি। তাই বলে তো আর বেড়ানোর সঙ্গে আপস করা যায় না! তা হলে উপায়? গরম পোশাকের পাশাপাশি এমন কিছু খাবারও আছে, যা শরীর গরম রাখে। শীতের হাত থেকে রেহাই পেতে জেনে নিন, ঠান্ডায় ঘুরতে যাওয়ার সময় ব্যাগে কোন কোন খাবার পুরে নিতেই হবে।

মধু: শরীর গরম রাখতে দারুণ উপকারী মধু। সর্দি-কাশি কমাতেও মধুর জুড়ি মেলা ভার। মধুতে থাকা উপাদান শরীরের তাপমাত্রা বাড়িয়ে ঠান্ডা লাগা কমায়। মধু খেলে এই জন্য ঠান্ডা কম অনুভূত হয়।

মশলা: শরীর সুস্থ রাখতে রান্নায় বেশি মশলা ব্যবহার করেন না অনেকেই। অথচ মশলা যে কোনও রান্নার স্বাদ বাড়াতে জরুরি ভূমিকা পালন করে। তবে কিছু মশলা রয়েছে, যেগুলি শীতে শরীর উষ্ণ রাখতেও সাহায্য করে। লবঙ্গ, দারচিনি, গোলমরিচের মতো চেনা উপকরণগুলি খেলে শরীর গরম থাকবে।

Foods to keep your body warm in winter.

আদায় উপস্থিত অ্যান্টিঅক্সিড্যান্ট শরীরের জন্য ভাল। ছবি: সংগৃহীত।

আদা: আদায় উপস্থিত অ্যান্টিঅক্সিড্যান্ট শরীরের জন্য ভাল। শীতের সকালে এক কাপ আদা চা সারা দিন আপনাকে চনমনে রাখবে। বেড়াতে গেলে সঙ্গে শুকনো আদা রাখতে পারেন। শরীর গরম করতে এই দাওয়াই বেশ উপকারী।

বাদাম এবং খেজুর: শীতের মরসুমে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা কিছুটা হলেও কমে যায়। এই সময় সুস্থ থাকতে যে খাবারগুলি বেশি পরিমাণে খাওয়া প্রয়োজন, তার মধ্যে অন্যতম বাদাম এবং খেজুর। প্রাকৃতিক উপায়ে শরীর গরম রাখতে সাহায্য করে এগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Winter Health Tips Winter Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE