Advertisement
০১ মে ২০২৪
Respiratory Problems

সর্দি-কাশিতে রক্ষে নেই, শীতে শ্বাসকষ্ট দোসর? কোন খাবারগুলি খেলে মিলবে স্বস্তি?

শীতকালীন শ্বাসকষ্টের সমস্যা থেকে মুক্তি পেতে খাওয়াদাওয়ার বিষয়টিতেও নজর দেওয়া জরুরি। কিছু খাবার শ্বাসকষ্টের সমস্যা থেকে দূরে রাখতে সাহায্য করে।

Foods you can eat to avoid respiratory problems in winter

শ্বাসকষ্টের সমস্যা এড়াতে ভরসা রাখুন কয়েকটি খাবারে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ১৩:৫১
Share: Save:

অত্যধিক বায়ুদূষণের কারণে ফুসফুস এমনিতে ক্ষতিগ্রস্ত। ফলে শ্বাসকষ্টের সমস্যা নিয়ে ভুগছেন অনেকেই। শীতকালে এই সমস্যা যেন আরও দ্বিগুণ আকারে জাঁকিয়ে বসে। কম পরিশ্রমেই দুর্বল লাগে। শ্বাস নিতে কষ্ট হয়। অতিরিক্ত ঠান্ডা লেগেও শ্বাসকষ্টের সমস্যা হতে পারে। শ্বাসকষ্টের সমস্যা থাকলে শীতকালে একটু বেশি সাবধানে থাকার কথা বলেন চিকিৎসকেরা। বাইরে গেলে সঙ্গে সব সময় ইনহেলার রাখাও জরুরি। শ্বাসকষ্টের সমস্যা খুব বাড়াবাড়ি পর্যায়ে চলে যাক, তা না চাইলে বেশি ঠান্ডা লাগানো যাবে না একেবারেই। বাইরে গেলে কান, মাথা ভাল করে চাদরে মুড়ে রাখা জরুরি। শীতকালীন শ্বাসকষ্টের সমস্যা থেকে মুক্তি পেতে খাওয়াদাওয়ার বিষয়টিতেও নজর দেওয়া জরুরি। কিছু খাবার শ্বাসকষ্টের সমস্যা থেকে দূরে রাখতে সাহায্য করে। রইল তেমন কিছু খাবারের হদিস।

তুলসী

সর্দিকাশি, মরসুমি ঠান্ডা লাগার মতো ভোগান্তি কমাতে এমনিতেই অনেকে তুলসীর উপর ভরসা রাখেন। শীতকালীন শ্বাসকষ্টের ঝুঁকি এড়াতে খেতে পারেন তুলসী চা। চিকিৎসকেরা জানাচ্ছেন, রোজ এই ধরনের পানীয় খেলে শ্বাসযন্ত্রজনিত সমস্যা নিয়ন্ত্রণে থাকবে। জলে তুলসী পাতা ফুটিয়ে সেটি ছেঁকে নিয়ে খেতে পারেন। সুফল মিলবে।

আপেল

শরীরের যত্ন নিতে আপেল খুব উপকারী। ফাইবার এবং অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ আপেল ওজন কমাতে এবং পেটের সমস্যা কমাতে সাহায্য করে। এ ছাড়াও হৃদ্‌যন্ত্র সুস্থ রাখতে, ক্যানসারের ঝুঁকি কমাতেও সাহায্য করে আপেল। ফুসফুসেরও যত্ন নেয় আপেল।

মটরশুঁটি

ভিটামিন এ, সি, কে, ফলিক অ্যাসিড, ক্যালশিয়াম, ফাইবারসমৃদ্ধ সবুজ মটরশুঁটি হাড়ের ক্ষয় রোধ করে। হাড় শক্তিশালী রাখতেও সাহায্য করে। সেই সঙ্গে শ্বাসকষ্টের সমস্যা কমাতেও দারুণ কাজ করে মটরশুঁটি। ওষুধ তো আছেই, সেই সঙ্গে প্রাকৃতিক উপায়ে সুস্থ থাকতে মটরশুঁটি অন্যতম ভরসা হতে পারে।

Foods you can eat to avoid respiratory problems in winter

পালংশাক অ্যাজ়মার সমস্যা নিয়ন্ত্রণে রাখে। ছবি: সংগৃহীত।

পালংশাক

প্রোটিন, আয়রন, ভিটামিন, অ্যান্টি-অক্সিড্যান্ট, ফাইবার, ফসফরাস, পটাশিয়ামে সমৃদ্ধ পালংশাক চুল, ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি, অ্যাজ়মার সমস্যাও নিয়ন্ত্রণে রাখে। তাই শ্বাসকষ্টের সমস্যা থাকলে বেশি করে পালংশাক খেতে পারেন। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE