Advertisement
১৮ জুলাই ২০২৪
Dangerous Food Combination

সকাল-দুপুর-রাত, তিন বেলাই আম খাচ্ছেন? সঙ্গে ভুলেও খাবেন না যে সব খাবার

অনেকেই আছেন, যাঁরা আমের মরসুমে সকাল, দুপুরে এমনকি রাতেও আম খান। তবে আমের সঙ্গে কিছু খাবার খেলে কিন্তু পেটের সমস্যা হতে পারে। জেনে নিন, আমের সঙ্গে ভুলেও কোন খাবারগুলি খাওয়া চলবে না।

আমের সঙ্গে যে খাবার ভুলেও খাওয়া চলবে না।

আমের সঙ্গে যে খাবার ভুলেও খাওয়া চলবে না। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ১৭:০৪
Share: Save:

গরমকাল অনেকের কাছেই ভীষণ অপ্রিয়। কিন্তু প্রিয় ফল আমের মরসুম বলে গ্রীষ্মের অস্বস্তিও মেনে নিতে রাজি আছেন, এমনও অনেকেই আছেন। আমের সঙ্গে প্রাণের টান যাঁদের, তাঁরা কিন্তু সারা বছর অপেক্ষা করেন গ্রীষ্মের জন্য। অনেকেই আছেন, যাঁরা আমের মরসুমে সকাল, দুপুরে এমনকি রাতেও আম খান। তবে আমের সঙ্গে কিছু খাবার খেলে কিন্তু পেটের সমস্যা হতে পারে। জেনে নিন, আমের সঙ্গে ভুলেও কোন খাবারগুলি খাওয়া চলবে না।

দই

চিঁড়ে, দই, আম, কলা একসঙ্গে মেখে খেতে ভালবাসেন অনেকেই। খেতে মন্দও লাগে না। কিন্তু পুষ্টিবিদরা জানাচ্ছেন, আমের সঙ্গে দইয়ের একেবারেই সদ্ভাব নেই। দু’টি খাবার একসঙ্গে খেলে লাভের চেয়ে ক্ষতির আশঙ্কা বেশি। এমনকি আম খাওয়ার পরেও দই খেতে বারণ করা হয়। এতে পেটের সমস্যা দেখা দিতে পারে।

তেল-মশলাদার খাবার

গরমে দুপুরে জমিয়ে ভূরিভোজের পর একটু আম না খেলে চলে না। কিন্তু তেল-মশলাদার খাবারের সঙ্গে আম খেলে হিতে বিপরীত হতে পারে। সামনেই জামাই ষষ্ঠী। ভূরিভোজের শেষে শাশুড়িরা ভুলেও জামাইকে আম খেতে দেবেন না। আমে থাকা অ্যাসিড মশলার সঙ্গে বিক্রিয়া করে হজমের সমস্যা হতে পারে।

নরম পানীয়

আম খাওয়ার পর ভুলেও ঠান্ডা নরম পানীয় খাবেন না। কারণ আম এবং এই ধরনের পানীয় দু’টোতেই চিনির পরিমাণ অনেক বেশি। ফলে এই দু’টি জিনিস একসঙ্গে খেলে হঠাৎই শর্করার পরিমাণ বেড়ে যেতে পারে।

জল

ফল খেয়ে জল খেতে এমনিতেই বারণ করা হয়। আম খেয়ে জল খাওয়া আরও মারাত্মক। আম খাওয়ার পরে ঢক ঢক করে জল খেলেই তার ফল টের পাবেন কিছু ক্ষণেই। বুকজ্বালা, বদহজমের পাশাপাশি পেটের নানা গোলমাল হতে পারে। আম খাওয়ার অন্তত আধ ঘণ্টা পরে জল খাওয়া যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mango
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE