Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Food habits

Diet Tips: সন্ধ্যা ৬টার পর কী কী খাবার মুখে তুললে ওজন মোটেও কমবে না

পুষ্টিবিদরা বলেন, সন্ধে ৬টার পর কিছু কিছু খাবার একেবারে এড়িয়ে চলাই ভাল। জেনে নিন সেগুলি কী কী?

রাতে খিদে পেলে কোন খাবার ভুলেও খাবেন না?

রাতে খিদে পেলে কোন খাবার ভুলেও খাবেন না?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২২ ১৯:৫১
Share: Save:

অনেক চেষ্টা করেও ওজন কমছে না? ডায়েট করছেন, শরীরচর্চা করছেন, তা-ও মেদ ঝরার কোনও লক্ষণ নেই! কখন খাচ্ছেন সেটা খেয়াল রাখছেন কি? ওজন কমানোর সময় কী খাচ্ছেন, সেটা খেয়াল রাখা যতটা জরুরি, ততটাই কখন খাচ্ছেন, তা-ও নজর রাখতে হবে।

এমনিতে দিনের কোন সময় খাচ্ছেন, তার সঙ্গে ওজন কমা-বাড়ার কোনও সরাসরি যোগাযোগ নেই। তবে রাতের খাওয়াটা সাধারণত তাড়াতাড়ি সেরে ফেলার উপদেশ দেন পুষ্টিবিদরা। ওজন ঝরানোর প্রচেষ্টায় থাকলে সন্ধ্যার পর লো কার্ব ও লো ফ্যাট খাবার খাওয়াই শ্রেয়।

খুব রাতে খেলে অনেক খাবারই হজম করতে সমস্যা হয়। খাওয়ার পর একটু সময় দিন পেটকে তা হজম করতে। বদহজম হয়ে পেট ফুলে অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হতে পারে। সে ক্ষেত্রে রাতের ঘুমও ঠিক মতো হবে না। তাতে শরীর আরও ক্লান্ত হয়ে পড়বে।

পুষ্টিবিদরা বলেন সন্ধ্যা ৬টার পর কিছু কিছু খাবার একেবারেই এড়িয়ে চলাই ভাল। জেনে নিন সেগুলি কী কী?

১) প্রক্রিয়াজাত খাবার

প্রক্রিয়াজাত হিমায়িত খাবারগুলিতে হাইড্রোজেনেটেড অয়েল, চিনি, নুন ও অত্যধিক মাত্রায় ক্যালোরি থাকে। ওজন ঝরানোর ইচ্ছা থাকলে সন্ধ্যার পর এই খাবার মুখে না তোলাই শ্রেয়।

২) সোডা যুক্ত পানীয়

বিভিন্ন প্রকার নরম পানীয় ও সোডাযুক্ত পানীয়তে চিনির মাত্রা অনেকটাই বেশি থাকে। পুষ্টিবিদরা সন্ধ্যা ৬টার পর কার্বনেটেড পানীয় এড়িয়ে চলার পরামর্শ দেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) চিজ

এই খাবারে অত্যধিক মাত্রায় স্যাচুরেটেড ফ্যাট, কোলেস্টেরল ও সোডিয়াম থাকে। মেদ ঝরাতে তাই সন্ধ্যার পর চিজ না খাওয়াই ভাল।

৪) রেড মিট

পাঁঠা কিংবা পর্কে ফ্যাটের মাত্রা অনেকটাই বেশি থাকে। তাই এই খাবার অনেক রাত করে খেলে হজমে অসুবিধা হয়। তাই রাতে এড়িয়ে চলাই ভাল এ সব খাবার।

৫) পপকর্ন

রাতে ওয়েব সিরিজ কিংবা সিনেমা দেখতে দেখতে অনেকেই এই স্ন্যাকসটি খেয়ে থাকেন। তবে এতে ভাল মাত্রায় নুন ও ট্রান্সফ্যাট থাকে যা স্বাস্থ্যের পক্ষে মোটেই ভাল নয়। রাতে এই খাবার খাওয়া উচিত নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food habits Junk Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE