Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Belly Dance

Fitness Dance: পোল ডান্স না বেলি ডান্স, কোন নাচে বেশি সচল থাকে শরীর

জানেন কি বিভিন্ন নাচও হয়ে উঠতে পারে শরীরচর্চার মাধ্যম? বিস্ময়কর মনে হলেও সত্যি।

মেদ ঝরাতে নেচে উঠুন

মেদ ঝরাতে নেচে উঠুন ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২২ ০৫:৩৩
Share: Save:

মেদ ঝরাতে এখন নিয়মিত শরীরচর্চা করতে দেখা যায় অনেককেই। কিন্তু অনেক সময়ে রোজ একই ধরনের ব্যায়াম করতে করতে এসে যেতে পারে একঘেয়েমি। এই একঘেয়েমির সমস্যা কাটাতে তাই প্রশিক্ষকরা মাঝেমাঝেই বিভিন্ন ধরনের বৈচিত্র আনার কথা বলেন দৈনন্দিন শরীরচর্চার অভ্যাসে। কিন্তু জানেন কি বিভিন্ন নাচও হয়ে উঠতে পারে শরীরচর্চার মাধ্যম? বিস্ময়কর মনে হলেও সত্যি। দেখে নিন কোন কোন নাচে ফিট থাকে শরীর।

বেলি ডান্স

বেলি ডান্স ছবি: সংগৃহীত

১। জুম্বা: জুম্বাতে মিশে আছে রাম্বা, সালসা ও হিপ-হপের মতো নৃত্যশৈলী। বিশেষজ্ঞরা বলছেন, শুধু শিল্প কলা হিসাবেই নয়, শরীরচর্চার মন্ত্র হিসাবেও নাচ বেশ উপযোগী। জুম্বা নাচলে ঝরঝরে থাকে হাত, পা ও পেটের পেশি।
২। পোল ডান্স: মাঝে একটি দৃঢ় লাঠি আর সেটি কেন্দ্র করেই নাচ। শুনতে সহজ মনে হলেও পোল ডান্স কিন্তু মোটেই সহজ নয়। দীর্ঘ অনুশীলন ছাড়া এই নাচ ঠিক ভাবে করা প্রায় অসম্ভব। তবে এই নাচ নিয়মিত করতে পারলে নমনীয় থাকে শরীর।

৩। হিপ-হপ: হিপ-হপ সঠিক ভাবে করতে পারলে নিতম্ব ও কোমরের পেশী অত্যন্ত সুগঠিত হয়। সমীক্ষা বলছে এক ঘণ্টার হিপ-হপ নাচে প্রায় ২৫০ ক্যালোরি ওজন ঝরতে পারে।
৪। বেলি ডান্স: এই নাচটি পেটের মেদ কমাতে দারুণ উপযোগী। তবে শুধু পেটের মেদ ঝরানোই নয়, শরীরের গঠন সুন্দর করতেও এই নাচ বেশ কার্যকর। পাশাপাশি, এই নাচে ডোপামাইন ও এনডরফিনের ক্ষরণ বৃদ্ধি পায়। ফলে চনমনে থাকে মনও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Belly Dance Pole Dance Exercise
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE