Advertisement
০২ ডিসেম্বর ২০২২
Ajay Devgan

Ajay Devgan Horse Milk: মদের থেকেও তীব্র! রাশিয়ায় গিয়ে ঘোড়ার কী খেলেন অজয় দেবগণ

অজয়ের দাবি, এই পানীয়তে নাকি এত অ্যাসিড রয়েছে যে সব খাবার হজম হয়ে যায়। ঝরে যায় পেটের মেদও।

অজয়ের কথা শুনে হতবাক ভক্তরাও।

অজয়ের কথা শুনে হতবাক ভক্তরাও। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২২ ১৩:০৭
Share: Save:

দেহ সৌষ্ঠব ধরে রাখতে মাঝেমধ্যেই অদ্ভুত সব খাবার খেতে দেখা যায় তারকাদের। বিরল সেই সব খাবার দেখে হতবাক হয়ে যান ভক্তরাও। এ বার সেই তালিকায় নাম লেখালেন বলিউড তারকা অজয় দেবগণ। সম্প্রতি এক সাক্ষাৎকারে অজয় দাবি করেন, রাশিয়ায় গিয়ে তিনি ঘোড়ার দুধ পান করেছেন। ওজন কমাতে এই দুধের জুড়ি মেলা ভার বলেও দাবি করেন অজয়।

Advertisement
অজয় দেবগণ।

অজয় দেবগণ। ছবি: সংগৃহীত

সাম্প্রতিক একটি সাক্ষাৎকারে অজয় জানান, কয়েক দিন আগেই তিনি রাশিয়ায় গিয়েছিলেন। সেখানে গিয়েই ঘোড়ার দুধ পান করার ইচ্ছে হয় তাঁর। কারণ হিসাবে অজয় জানান, এর বছর কুড়ি আগে আর এক বার যখন তিনি রাশিয়া গিয়েছিলেন, তখন ঘোড়ার দুধ পান করেছিলেন তিনি। অজয়ের দাবি, সে সময়ে রাশিয়ায় খাবারদাবারের পর ঘোড়ার দুধের ‘শটস’ খাওয়ার প্রচলন ছিল। স্বাদে অনেকটাই সোডার মতো। এই দুধে নাকি অ্যাসিডের আধিক্য এতোটাই বেশি যে, পান করার সঙ্গে সঙ্গে গরম হয়ে ওঠে শরীর। মনে হয় যেন শক্তিশালী মদ পান করছেন। ওজন কমাতে ঘোড়ার দুধ দারুণ উপযোগী বলেও দাবি করেন অজয়। কারণ হিসাবে তাঁর যুক্তি, এই পানীয়তে এত অ্যাসিড রয়েছে যে সব খাবার হজম হয়ে যায়, ঝরে যায় পেটের মেদও।

বিশেষ জনপ্রিয় না হলেও মধ্য এশিয়া এবং ইউরোপের কিছু কিছু অংশে ঘোড়ার দুধ পান করার প্রচলন রয়েছে। বিশেষত কিরগিজস্তান সংলগ্ন এলাকায় স্থানীয় মানুষদের অনেকেই ঘোড়ার দুধ পান করেন। তবে এই দুধ আদৌ কতটা পুষ্টিগুণ রয়েছে, তা নিয়ে আরও বিস্তারিত গবেষণার প্রয়োজন রয়েছে বলেই মত বিশেষজ্ঞদের। কাজেই এই ধরনের পানীয় পান করার আগে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়াই বিচক্ষণতার পরিচয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.