Advertisement
১১ মে ২০২৪
Holi

Holi 2022 Special: রোদে রং খেলে গলা শুকিয়ে গিয়েছে? কোন ফল খেলে মিলবে আরাম

রং খেলতে খেলতে গলা শুকিয়ে এলে খেতে পারেন হরেক কিসিমের ফল।

রং খেলার ক্লান্তি কাটবে কোন ফলে

রং খেলার ক্লান্তি কাটবে কোন ফলে ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২২ ১৫:২৭
Share: Save:

সূর্য মধ্য গগনে থাকলেও দোলের হুল্লোড়ে ভাটা নেই। কিন্তু শুধু মজা করলেই তো চলবে না, মজার মাঝে খেয়াল রাখতে হবে স্বাস্থ্যেরও। রোদের মধ্যে রং খেলতে খেলতে জলশূন্যতা তৈরি হওয়াও অস্বাভাবিক নয়। তাই রং খেলতে খেলতে গলা শুকিয়ে এলে খেতে পারেন হরেক কিসিমের ফল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। তরমুজ: বিশেষজ্ঞদের মতে এক কাপ তরমুজের রসে প্রায় আধ কাপ জল থাকে। সঙ্গে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ভিটামিন এ এবং ম্যাগনেশিয়াম। আবার তরমুজে ক্যালোরির মাত্রাও বেশ কম। ফলে দোলের পর ক্লান্তি দূর করতে দারুণ কাজে আসতে পারে তরমুজ।

২। স্ট্রবেরি: স্ট্রবেরিও জলের ঘাটতি পূরণ করতে সাহায্য করতে পারে। স্ট্রবেরির মোট ওজনের ৯১ শতাংশই জলীয় পদার্থ। পাশাপাশি স্ট্রবেরিতে থাকে ফাইবার, অ্যান্টি-অক্সিড্যান্ট ও বিভিন্ন ভিটামিন।

৩। পিচ: পিচও দেহে জলের ভারসাম্য বজায় রাখতে বেশ উপযোগী। বিশেষজ্ঞদের মতে, পিচে শতকরা ৮৯ ভাগ জল থাকে। ভিটামিন এ, বি এবং সি সমৃদ্ধ পিচে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিড্যান্টও।

৪। লেবু: কমলালেবু, পাতিলেবু কিংবা মুসম্বি, যে কোনও ধরনের লেবুর রসই রোদের ধাক্কা সামলাতে দারুণ কার্যকর। সঙ্গে রয়েছে ভিটামিন সি ও খনিজ পদার্থ।

৫। শাকালু: শাকালু কিন্তু কোনও ফল নয়। এটি এক ধরনের গাছের মূল। শাকালুতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি ও জল থাকে। পাশাপাশি থাকে আয়রন, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম ও ম্যাঙ্গানিজ।

৬। শশা: শশা দ্রুত দেহের জলের ঘাটতি পূরণ করতে সাহায্য করতে পারে। পাশাপাশি শশায় অল্প লবণ মাখিয়ে নিলে ঘামের ফলে দেহ থেকে যে লবণ বেরিয়ে যায়, পূরণ হতে পারে তার ঘাটতিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Holi Holi 2022 Dehydration Fruits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE