Advertisement
০৬ মে ২০২৪
Subhman Gil Fitness Routine

জান লড়িয়ে খেলছেন শুভমন! জয়ী হতে ফিটনেসে কতটা বদল আনলেন গুজরাত টাইটান্সের অধিনায়ক?

ম্যাচ চলাকালীন নিজেকে উজাড় করে দিতে যতটুকু পরিশ্রম করা জরুরি, তার চেয়ে খানিকটা বেশিই করেন তিনি। শুভমনের ফিটনেস রুটিন ঠিক কেমন?

শুভমনের ফিটনেস রুটিন কেমন?

শুভমনের ফিটনেস রুটিন কেমন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ১৩:১৬
Share: Save:

২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত নাইট রাইডার্সে দাপটের সঙ্গে খেলেছিলেন শুভমন গিল। ২০২২ সালে শুভমনকে ছেড়ে দেয় কলকাতা। চলতি আইপিএলের মরসুমে গুজরাত টাইটান্সের অধিনায়ক হয়েছেন শুভমন। তাঁর অধিনায়কত্বে এখনও পর্যন্ত দুটো ম্যাচ খেলেছে গুজরাত। একটিতে জয় পেয়েছে,অন্য ম্যাচে হার। তবে নতুন অধিনায়ক যে জান লড়িয়ে দিয়েছেন দলকে জেতাতে, সেটা অস্বীকার করার উপায় নেই। খেলায় হার-জিত থাকেই। প্রতি ম্যাচেই যে জয় আসবে সেটাও যেমন নিশ্চিত নয়, তেমনই হারও সব সময় সঙ্গী হবে না। শুভমন যে জয় ঠিক ছিনিয়ে আনবেন, সে ব্যাপারে নিশ্চিত অনেকেই। বাইশ গজে নিজের সেরাটা দিতে সে দিকে কোনও খামতি রাখেন না ২৪ বছর বয়সি ক্রিকেটার। পঞ্জাবের ছেলে শুভমন এমনিতে যথেষ্ট পরিশ্রমী। ম্যাচ চলাকালীন নিজেকে উজাড় করে দিতে যতটুকু পরিশ্রম করা জরুরি, তার চেয়ে খানিকটা বেশিই করেন তিনি। ক্রিকেটের অনুশীলন তো আছেই। সেই সঙ্গে ভাল খেলার জন্য নিজেকে ভিতর থেকে ফিট রাখাটাও জরুরি। তাই সে দিকেও কড়া নজর তাঁর। শুভমনের ফিটনেস রুটিন ঠিক কেমন?

১) খেলার অনুশীলনের পাশাপাশি নিয়ম মেনে রোজ জিমে যান শুভমন। ম্যাচ থাকলেও চেষ্টা করেন হোটেলের জিমে গিয়ে শরীরচর্চা সেরে ফেলতে। মন দিয়ে বিভিন্ন ধরনের শরীরচর্চা করেন। ওজন তোলা থেকে রোপ ট্রেনিং— শুভমন শরীরচর্চায় ফাঁকি দেন না। ক্যালোরি আছে এমন খাবার যদি কখনও খেয়ে ফেলেন, তা হলে পরের দিন শরীরচর্চার সময় বাড়িয়ে দেন।

২) শরীরচর্চার পাশাপাশি কঠোর ডায়েটও করেন তিনি। বাইরের খাবার খেতে ভালবাসেন। কিন্তু নিজেকে আটকে রাখেন সেগুলির থেকে। তাঁর রোজের পাতে থাকে শাকসব্জি, স্বাস্থ্যকর খাবার। শুভমন জানিয়েছেন, তিনি ক্রিকেটকে সবচেয়ে বেশি ভালবাসেন। এক জন ক্রিকেটার হিসাবে নিজেকে ফিট রাখা দায়িত্বের মধ্যে পড়ে। তাই বাইরের খাবার ছুঁয়েও দেখেন না তিনি।

৩) খেলা বলে নয়, জীবনের যে কোনও ক্ষেত্রে ধারাবাহিকতা ভীষণ জরুরি। অন্তত তেমনটাই মনে করেন শুভমন। শরীরচর্চা থেকে ডায়েট— সবটাই ধারাবাহিক ভাবে হওয়া জরুরি। শুভমনের ধারণা, একটা ভাল অভ্যাস গড়ে তুলতে সময় লাগে। কিন্তু এক বার অভ্যাস তৈরি হয়ে গেলে প্রাপ্তি ঘটে অনেক কিছু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE