Advertisement
০৫ মে ২০২৪
Inner Strength

ডেটে যাওয়া থেকে অফিসের কাজ, কিছুতেই উৎসাহ পাচ্ছেন না? ভিতর থেকে চাঙ্গা হোন ৫ উপায়ে

চনমনে ভাব ভিতর থেকে না এলে কোনও কিছুতেই মন বসতে চায় না। ভিতর এবং বাইরে থেকে চনমনে হয়ে উঠতে কিছু নিয়ম মেনে চলা জরুরি।

symbolic image.

ভিতর থেকে চাঙ্গা থাকুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৪ ১৬:১৬
Share: Save:

ভিতর থেকে সুস্থ থাকা সবচেয়ে জরুরি। বাইরে থেকে চাঙ্গা মনে হলেও এমন অনেকেই রয়েছেন, যাঁরা একটু কাজ করেই হাঁপিয়ে ওঠেন। কোনও কাজেই বিশেষ উদ্যম পান না। বিভিন্ন কারণে এমন হতে পারে। চনমনে ভাব ভিতর থেকে না এলে কোনও কিছুতেই মন বসতে চায় না। ভিতর এবং বাইরে থেকে চনমনে হয়ে উঠতে কিছু নিয়ম মেনে চলা জরুরি।

১) সকাল শুরু করুন তাড়াতাড়ি। শীতকালে সম্ভব না হলেও অন্য সময় ভোর ৫টার মধ্যে উঠে পড়তে পারলে ভাল। তা হলে নিজের জন্য হাতে অনেকটা সময় পাওয়া যাবে। তাড়াহুড়ো করার দরকার পড়বে না। গুছিয়ে কাজ করার এবং পরিকল্পনা মাফিক এগোনো যাবে।

২) ঘুম থেকে উঠে প্রথমে এক গ্লাস জল খান। জল খেয়ে দিন শুরু করলে ভিতর থেকে চনমনে থাকা সহজ হবে। জল শরীরে আর্দ্রতা বজায় রাখে। শরীরের যাবতীয় টক্সিন বাইরে বার করে দেয়। ফলে শরীর চাঙ্গা থাকে।

৩) সকালের কিছু ক্ষণ সময় ব্যয় করুন মেডিটেশনে। এতে মন শান্ত থাকবে। কোনও অস্থিরতা মনে জন্ম নিতে পারবে না। মানসিক ভাবে শান্ত থাকলে সব কাজই অত্যন্ত সুষ্ঠু ভাবে হবে। বাড়তি উদ্বেগও তৈরি হবে না কাজ নিয়ে।

৪) সারা দিনে কী কী কাজ করবেন, তা আগে থেকে ঠিক করে রাখুন। কোনও পরিকল্পনা না থাকলে সব তালগোল পাকিয়ে যেতে পারে। পরিকল্পনা করা থাকলে যে কোনও কাজ সুষ্ঠু ভাবে সম্পন্ন হবে।

৫) শরীরচর্চা এবং ডায়েটেও জোর দিতে হবে। ফিট থাকতে এই দু'টি নিয়ম মেনে চলা জরুরি। সুস্থ থাকার অন্যতম উপায় হল এই দু'টি। তাই ভিতর থেকে চাঙ্গা এবং চনমনে থাকতে স্বাস্থ্যকর খাবার খান এবং শরীরচর্চা করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Inner Strength Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE