Advertisement
০৪ মে ২০২৪
Facial Exercise

রোজ সন্ধ্যায় শাঁখ বাজান? শরীরের ক্ষতি হচ্ছে না কি উপকার?

আগে সন্ধে হলেই মা-ঠাকুমারা নিয়ম করে শাঁখ বাজাতেন। তবে এখন সেই চল কমেছে। অনেক বাড়িতেই এখন আর রোজ শাঁখ বাজানো হয় না। এর প্রভাব কিন্তু পড়ছে স্বাস্থ্যের উপরেও। শরীরের উপর কেমন প্রভাব ফেলে এই অভ্যাসটি?

blowing a shankh

ফুসফুস চাঙ্গা রাখতে শাঁখ বাজানো একটি ভাল ব্যায়াম। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ২০:২০
Share: Save:

বাঙালি বাড়িতে কোনও শুভ কাজ হলেই শঙ্খ বাজানোর চল আছে। পুজো হোক কিংবা বিয়ে, শঙ্খ না বাজালে কোনও মঙ্গল কাজই সম্পূর্ণ হয় না। আগে সন্ধে হলেই মা-ঠাকুমারা নিয়ম করে শাঁখ বাজাতেন। তবে এখন সেই চল কমেছে। অনেক বাড়িতেই এখন আর রোজ শাঁখ বাজানো হয় না। এর প্রভাব কিন্তু পড়ছে স্বাস্থ্যের উপরেও। শরীরের উপর কেমন প্রভাব ফেলে এই অভ্যাসটি?

১) শাঁখে ফুঁ দেওয়ার কারণে ফুসফুস এবং গলার পেশির উপর চাপ পড়ে। এই চাপ পেশিগুলিকে দৃঢ় করে। ফলে ফুসফুসের ক্ষমতা বাড়ে। ফুসফুস চাঙ্গা রাখতে শাঁখ বাজানো একটি ভাল ব্যায়াম।

২) জিভের জড়তার কারণে অনেকের কথা বলতে অসুবিধা হয়। নিয়মিত শাঁখ বাজালে সেই সমস্যা কিছুটা কমতে পারে।

৩) এই অভ্যাস থাইরয়েড গ্রন্থির কার্যকারিতা বৃদ্ধি করতে সাহায্য করে।

blowing a shankh

শাঁখ বাজানোর অভ্যাস স্বাস্থ্যের পক্ষে বেশ উপকারী। ছবি: শাটারস্টক

৪) শুধু গলা বা ফুসফুসই নয়, শাঁখ বাজালে শরীরের নিম্নভাগেও তার প্রভাব পড়ে। পেটের পেশিতে চাপ পড়ার ফলে রক্ত চলাচলের পরিমাণ বাড়ে। এমনকি মূত্রাশয়ের পেশির উপকার হয় এর ফলে। মূত্র ধরে রাখার ক্ষমতাও বাড়ে। শাঁখ বাজালে প্রস্টেট গ্রন্থির পেশিতেও চাপ পড়ে। এই অভ্যাসের ফলে প্রস্টেট গ্রন্থি বড় হতে পারে না।

৫) বয়সের ছাপ ঠেকিয়ে রাখতেও নিয়মিত শঙ্খ বাজাতে পারেন। শাঁখ বাজানোর সময় মুখের ভাল ব্যায়াম হয়, এর ফলে ত্বকের বলিরেখাও দূর হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lungs Treatment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE