Advertisement
১২ জুলাই ২০২৪
Benefits of Coconut Water

বহু গুণে নারকেল, এর জলও পুষ্টিগুণে ভরপুর, নিয়মিত পান করলে কী কী উপকার পাবেন

গরমকালে শরীর ঠান্ডা রাখে। তবে যে কোনও মরসুমেই উপকারী নারকেলের জল। হার্ট থেকে কিডনি সব ভাল রাখে। আর কী কী গুণ আছে?

Health benefits of coconut water

নারকেলের জল খেলে কী কী উপকার পাবেন। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ১৬:০৫
Share: Save:

নারকেল জলের উপকারিতা সকলেই জানে। ভাল স্বাস্থ্যের জন্য এর জল যেমন উপকারী, তেমনই উজ্জ্বল ত্বক ও চুলের জন্যও ভাল নারকেল। এক কথায় নারকেলের বহু গুণ। বাইরের শক্ত মালাই থেকে ছিবড়ে সবকিছুই ব্যবহার করা হয় বিভিন্ন কাজে। আর নারকেলের জলের তো কথাই নেই। হার্ট ভাল রাখা থেকে ওজন নিয়ন্ত্রণ, সবেতেই উপকারী।

নারকেলের জল পুষ্টিগুণে ঠাসা। এতে আছে ভিটামিন সি, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম, সোডিয়াম, ক্যালসিয়াম। শরীরের রোগ প্রতিরোধ শক্তিও বাড়াতে সাহায্য করে।

নারকেলের জল খাওয়ার কী কী উপকারিতা জেনে নিন?

১) হার্ট ভাল রাখে

নারকেল হৃদরোগ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এর জল নিয়মিত পান করলে শরীরের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে। রক্তচাপও নিয়ন্ত্রিত হয়। ফলে হার্ট ভাল থাকে।

২) হজমশক্তি বাড়ায়

নারকেল জল আপনার শরীরে পিএইচ স্তরের ভারসাম্য বজায় রাখে, যার ফলে গ্যাস-অম্বলের সম্ভাবনা কমে যায়। এতে ফাইবারের পরিমাণ বেশি থাকায় হজমে সাহায্য করে।

৩) ত্বকের উজ্জ্বলতা বাড়ায়

ত্বকের আর্দ্রতা ধরে রাখে। বলিরেখা, দাগছোপ দূর হয়। নিয়মিত নারকেলের জল খেলে ত্বক পুষ্টি পায়। সতেজ থাকে। ত্বকের উজ্জ্বলতা বাড়ে।

৪)রক্তে শর্করা নিয়ন্ত্রণ

নারকেল জলে অ্যামাইনো অ্যাসিড থাকে যা রক্তে শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে। তবে ডায়াবিটিসের রোগীরা কতটা নারকেলের জল খেতে পারবেন, সেটা চিকিৎসক ও পুষ্টিবিদের থেকে জেনে নেওয়াই ভাল।

৫) ওজন কমানো

ওজন কমানোর অন্যতম সহজ উপায় হল নারকেল জল। নরম পানীয়, বেশি চিনি দেওয়া প্যাকেটবন্দি ফলের রস না খেয়ে নারকেলের জল খেলে উপকার বেশি হবে। পেটের মেদও কমবে।

৬) চুলের জন্য ভাল

মাথার ত্বকে পুষ্টি জোগায়। চুলের গোড়া মজবুত করে, ঘনত্ব বাড়াতেও সাহায্য করে। অকালে চুল পড়ার সমস্যা থেকে রেহাই দেয়।

৭) শরীর ঠান্ডা রাখে

প্রচণ্ড গরমে নারকেলের জল শরীরে জলের ভারসাম্য বজায় রাখে। ইলেক্ট্রোলাইটের তারতম্য হতে দেয় না। মাথা ঘোরা, গা গোলানো ভাব থাকলে তা-ও দূর করতে পারে নারকেলের জল।

এই প্রতিবেদন সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। নারকেলের জল কাদের জন্য বেশি উপকারী, কারা খাবেন আর কারা নয়, তা পুষ্টিবিদের থেকে জেনে নেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Drinks healthy drinks for detoxification
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE