Advertisement
০৬ মে ২০২৪
Dhenki Leaf Benefits

সস্তার ঢেঁকি শাক আসলে দামি, নিয়মিত খেলে বদলে যায় জীবন, স্থায়ী হবে যৌবন ও জৌলুস

হাটবাজারে ছোট ছোট আঁটি বেঁধে বিক্রি হয় ঢেঁকি শাক। এই শাক দামে খুব একটা বেশি নয়। দাম কম হলেও পুষ্টিগুণে ভরপুর এই শাক। কোথাও কোথাও বাবু শাক, ঢেঁকিয়া শাক, বৌ শাক বলেও পরিচিত এই শাক।

ঢেঁকি শাকের অজানা গুণ।

ঢেঁকি শাকের অজানা গুণ। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২২ ১৬:০২
Share: Save:

বাঙালি রান্নাঘরে শাকের কোনও কমতি নেই। পালং শাক, কলমি শাক, লাল শাক, পুঁই শাক, কচু শাক, সর্ষে শাক, পাট শাক কোনটা ছেড়ে কোনটা খাবেন। এই তালিকায় অন্যতম প্রচলিত একটি নাম ঢেঁকি শাক। হাটবাজারে ছোট ছোট আঁটি বেঁধে বিক্রি হওয়া এই শাক দামে খুব একটা বেশি নয়। দাম কম হলেও পুষ্টিগুণে ভরপুর এই শাক। বাবু শাক, ঢেঁকিয়া শাক, বৌ শাক বলেও পরিচিত কোথাও কোথাও। কী আছে এই ঢেঁকি শাকে?

১। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ঢেঁকি শাক। বিভিন্ন রোগব্যধির হাত থেকে আমাদের রক্ষা করে এই শাক। বিভিন্ন ধরনের প্রদাহ কমাতে ও ছোঁয়াচে ঠান্ডা-কাশির সমস্যা কমাতে কাজে আসতে পারে এই শাক। পাশাপাশি এই শাকে বেশ ভাল পরিমাণ পটাশিয়াম থাকে। যা হৃদ্‌যন্ত্রের সমস্যা নিয়ন্ত্রণে কাজে আসতে পারে।

ঢেঁকি শাকে ভিটামিট সি রয়েছে।

ঢেঁকি শাকে ভিটামিট সি রয়েছে। ছবি- সংগৃহীত

২। ফাইবার সমৃদ্ধ খাবার পাচনের গতি কমিয়ে দেয়। ফলে বেশি ক্ষণ ভরা থাকে পেট। কমে এটা-ওটা খাওয়ার প্রবণতা। এই শাক ফাইবারে সমৃদ্ধ। তাই এটি ওজন কমাতে সহায়তা করতে পারে। বয়সের ছাপ পড়তে দেয় না ত্বকে। ধরে রাখা যায় যৌবন।

৩। ঢেঁকি শাকে প্রচুর পরিমাণ ভিটামিন এ থাকে। ভিটামিন এ আমাদের দৃষ্টিশক্তি ভাল রাখতে সাহায্য করে।

৪। ঢেঁকি শাকে ভিটামিট সি রয়েছে। ভিটামিন সি অ্যান্টি-অক্সিড্যান্ট হিসাবে অত্যন্ত কার্যকর। ত্বকের জৌলুস ধরে রাখতে দারুণ কার্যকর এটি।

৫। ডায়াবিটিস রোগীদের জন্যও বেশ কার্যকর খাবার হতে পারে ঢেঁকি শাক। এই শাকের গ্লাইসেমিক একক বেশ কম। পাশাপাশি, প্রচুর পরিমাণ ফাইবার থাকায় এই শাক খেলে আচমকা রক্তে শর্করার পরিমাণ বেড়ে যাওয়ার প্রবণতা কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dhenki Leaf Benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE