Advertisement
০৫ মে ২০২৪
Zumba Benefits

রোগা হতে জ়ুম্বাই ভরসা! মেদ ঝরানোর পাশাপাশি আর কোন কোন রোগ ঠেকাতে পারে এই নাচ?

একঘেয়েমি থেকে মুক্তির জন্য ইদানীং অনেকেই নতুন ধরনের শরীরচর্চার বিকল্প হিসাবে জ়ুম্বাকে বেছে নিচ্ছেন। কেবল ভুঁড়ি কমাতেই নয়, ক্রনিক অসুখ ঠেকাতেও এই ব্যায়ামে ভরসা রাখতে পারেন। জেনে নিন জ়ুম্বা করা কেন এত স্বাস্থ্যকর।

Health benefits of doing Zumba regularly.

জ়ুম্বা করলে কোন ক্রনিক অসুখক ঠেকিয়ে রাখতে পারেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ১৩:৫৬
Share: Save:

শরীরকে সুস্থ ও চাঙ্গা রাখতে হলে শরীরচর্চা তো করতেই হবে। তবে সকলের কি আর জিমে গিয়ে ভারী ভারী ওয়েট লিফ্টিং বা একঘেয়ে শরীরচর্চা করতে ভাল লাগে! অনেকেই আছেন, যাঁদের জিমে গিয়ে ঘাম ঝরানোর নামেই আলস্য আসে। ফিটনেসবিদদের মতে, শরীরচর্চা মানেই যে জিমে গিয়ে ভারী ওজন তুলতে হবে এমনটা নয়, জিমে না গিয়েও ফিট থাকা যায়। একঘেয়েমি থেকে মুক্তির জন্য ইদানীং অনেকেই নতুন ধরনের শরীরচর্চার বিকল্প হিসাবে জ়ুম্বাকে বেছে নিচ্ছেন। কেবল ভুঁড়ি কমাতেই নয়, ক্রনিক অসুখ ঠেকাতেও এই ব্যায়ামে ভরসা রাখতে পারেন। জেনে নিন জ়ুম্বা করা কেন এত স্বাস্থ্যকর।

১) গোটা শরীরের ব্যায়াম: ল্যাটিন আমেরিকার সালসা ও অ্যারোবিকের যুগলবন্দিতে হয় জ়ুম্বা। এই নাচ করলে আপনার একই সঙ্গে সারা শরীরের ব্যায়াম করা হয়। বাহু থেকে ঘাড়, মাথা থেকে পায়ের পাতা— জ়ুম্বায় শরীরের বিভিন্ন অঙ্গের সঞ্চালন হয়। এর ফলে জ়ুম্বা করলে অন্যান্য শরীরচর্চার তুলনায় ক্যালরি বেশি ঝরে, দেহের নমনীয়তা বাড়ে, শরীরের ভারসাম্য ঠিক থাকে, পেশির জোরও বাড়ে। ওজন ঝরাতে আর পেশির শক্তি বৃদ্ধি করতে জ়ুম্বা দারুণ উপকারী।

২) কার্ডিয়োভাসকুলার ফিটনেস: জ়ুম্বায় শরীরের বিভিন্ন অঙ্গের পেশির সঞ্চালন হয়। হৃদ্‌যন্ত্র ভাল রাখতেও এই ব্যায়াম নিয়ম করে করতে পারেন। জ়ুম্বার ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে, এই শরীরচর্চা নিয়মিত করলে রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে, ভাল কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পায়। অল্পবয়সিদের মধ্যে হৃদ্‌রোগের ঝুঁকি দিন দিন বাড়ছে। জিমে যেতে না চাইলে হৃদ্‌যন্ত্র ভাল রাখতে তাই জ়ুম্বা ক্লাসে ভরতি হতেই পারেন।

Health benefits of doing Zumba regularly.

জ়ুম্বা করলে মানসিক চাপ থেকে রেহাই পাওয়া সম্ভব। ছবি: সংগৃহীত।

৩)মানসিক স্বাস্থ্য ভাল রাখতে: রোজকার জীবনে কখনও অফিসের চাপ, কখনও আবার পারিবারিক সমস্যা— নানাবিধ কারণে মানসিক চাপ, উদ্বেগ, চিন্তা বাড়ে। মানসিক চাপ ডেকে আনে আরও হাজারটা রোগ। ডায়াবিটিস, উচ্চ রক্তচাপ, হার্টের অসুখের মূলে রয়েছে এই কারণ। জ়ুম্বা করলে মানসিক চাপ থেকে রেহাই পাওয়া সম্ভব। কেবল শরীরের খেয়াল রাখতেই নয়, মনমেজাজ ভাল রাখতেও জ়ুম্বার জুড়ি মেলা ভার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Zumba Benefits Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE