Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Makhana Health Benefits

তেলেভাজা বাড়িয়ে তোলে হৃদ্‌রোগের ঝুঁকি! রোগবালাই জব্দ করতে সন্ধ্যায় কোন খাবার খাবেন?

রোগবালাইয়ের ঝুঁকি এড়াতে বিকেলের এই অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসে বদল আনা ভীষণ জরুরি। পেট ভরাতে এমন কিছু খাওয়া দরকার হয়, যা খেতে সুস্বাদু, আবার স্বাস্থ্যকরও বটে। তেমনই এক ধরনের স্ন্যাকস হল মাখানা। পদ্মের বীজ খাওয়া কেন এত স্বাস্থ্যকর?

Health benefits of having foxnuts daily.

সন্ধ্যার স্ন্যাকসে স্বাস্থ্যকর কী রাখতে পারেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২৩ ১৪:১৭
Share: Save:

অফিসে কাজের মাঝে পেটে টান পড়লেই চপ, শিঙাড়া, মোমো, রোল, চাউমিনে ভরসা রাখেন অনেকে। ওজন বৃদ্ধি থেকে কোলেস্টেরল, ডায়াবিটিস থেকে উচ্চ রক্তচাপ— শরীরে এই রোগগুলি বাসা বাঁধার অন্যতম কারণই হল বাইরেজ ভাজাভুজি খাওয়ার অভ্যাস। রোগবালাইয়ের ঝুঁকি এড়াতে বিকেলের এই অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসে বদল আনা ভীষণ জরুরি। পেট ভরাতে এমন কিছু খাওয়া দরকার হয়, যা খেতে সুস্বাদু, আবার স্বাস্থ্যকরও বটে। তেমনই এক ধরনের স্ন্যাকস হল মাখানা। এটি আদতে পদ্মের বীজ। স্বাস্থ্যকর স্ন্যাকস হিসাবে মাখানার কদর রয়েছে দেশ জুড়ে।

মাখানা খাওয়া কেন এত স্বাস্থ্যকর?

১) মাখানায় কিম্পফেরল নামক এক ধরনের উপাদান থাকে, যাতে অ্যান্টি-এজিং এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ রয়েছে। মাখানা ফাইবার ও প্রোটিনে ভরপুর। এর গ্লাইসেমিক ইনডেক্সের মাত্রাও কম। এতে ট্রান্সফ্যাট থাকে না। পুষ্টিবিদদের মতে মাখানা যেমন ওজন কমাতে সাহায্য করে, তেমন রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতেও এর জুড়ি মেলা ভার।

২) মাখানায় আয়রন থাকে, যা রক্তে হিমোগ্লোবিন গঠনেও সাহায্য করে। তাই রক্তাল্পতার সমস্যা থাকলেও নিয়ম করে মাখানা খেতে পারেন।

৩) আবার মাখানায় ম্যাগনেশিয়াম ও পটাশিয়ামও ভাল মাত্রায় থাকে। এই খাবারটি রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে, হৃদ্‌যন্ত্র সুস্থ রাখে।

Health benefits of having foxnuts daily.

স্বাস্থ্যকর স্ন্যাকস হিসাবে মাখানার কদর রয়েছে দেশ জুড়ে। ছবি: সংগৃহীত।

৪) প্রত্যেক দিন যদি অল্প পরিমাণে মাখানা খাওয়া যায়, তা হলে মোকাবিলা করা যায় ইনসমনিয়া বা অনিদ্রার মতো সমস্যাও। পদ্মবীজে থাকা উপাদান মানসিক চাপ কমিয়ে ঘুম আনতেও সাহায্য করে। তবে এক দিন খেলেই এর ফল পাওয়া যাবে না। এর জন্য নিয়মিত মাখানা খাওয়া জরুরি।

৫) লো গ্লাইসেমিক রেট সমৃদ্ধ মাখানা সারা দিন ধরে চনমনে থাকতে সাহায্য করে। ডায়াবেটিক সন্ধ্যার খাবার হিসাবে মাখানা ভাল বিকল্প হতে পারে। অল্প মাখানা খেলেই অনেক ক্ষণ পেট ভরা থাকে বলে বার বার খাওয়ার ইচ্ছাও চলে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Tips Makhana Makhana Health Benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE