Advertisement
০৩ মে ২০২৪
Pomegranate Benefits

হৃদ্‌রোগের ঝুঁকি কমাতে চান? নিয়ম করে কোন ফল খেলে চাঙ্গা থাকবে হৃদ্‌যন্ত্র

শীতে শরীর সুস্থ রাখতে ভরসা রাখতেই পারেন বেদানার উপর। প্রতি দিন বেদানা খেলে শরীরে ভিটামিন, ফাইবার, ফলিক অ্যাসিডের ঘাটতি মেটে।

Health benefits of having pomegranate regularly in winter.

হৃদ্‌যন্ত্র ভাল রাখতে কোন ফলে ভরসা রাখবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ১৮:১২
Share: Save:

শীতকাল যেমন উৎসবের ঋতু, তেমন শীতকালে সুস্থ থাকতে প্রয়োজন বাড়তি সচেতনতার। শীতে সংক্রমিত হতে খুব বেশি সময় লাগে না। এই সময় শরীর চাঙ্গা রাখতে প্রচুর মরসুমি ফল খেতে বলেন চিকিৎসকেরা। এই সময় বাজারে হরেক ধরনের মরসুমি ফল পাওয়া যায় বটে। তবে শীতে শরীর সুস্থ রাখতে ভরসা রাখতেই পারেন বেদানার উপর। প্রতি দিন বেদানা খেলে শরীরে ভিটামিন, ফাইবার, ফলিক অ্যাসিডের ঘাটতি মেটে। তবে বেদানা আরও বিভিন্ন ভাবে শরীরের যত্ন নেয়।

১) ওজন নিয়ন্ত্রণে রাখতে গেলে কম ক্যালোরির খাবার খেতে হয়। ১০০ গ্রাম বেদানাতে ক্যালোরির পরিমাণ ৮৩। তাই টুকটাক মুখ চালানোর জন্য এই ফল রাখা যেতেই পারে। হালকা খিদে পেলে এই খাবারে ভরসা রাখতে পারেন।

২) শীতকালে পার্টি, পিকনিক, বিয়েবাড়ি লেগেই থাকে। তাই পেট ভাল রাখতে বেদানা বেছে নিন। এই ফলে ফাইবারের পরিমাণ অনেকটাই বেশি। অন্ত্র এই ফাইবার থেকেই পুষ্টিগুণ শোষণ করে। বেদানা খেলে অনেক ক্ষণ পর্যন্ত পেট ভর্তি থাকে।

৩) শুধু ওজন ঝরাতে নয়, সার্বিক সুস্থতার জন্য অ্যান্টি-অক্সিড্যান্ট গুরুত্বপূর্ণ। বেদানায় পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েডের মতো অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। প্রতি দিনের খাদ্যতালিকায় বেদানা রাখতে পারলে রক্তে অক্সিজেনের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে। হৃদ্‌যন্ত্র এবং মস্তিষ্কের কর্মক্ষমতা বৃদ্ধি করে বেদানা।

Health benefits of having pomegranate regularly in winter.

অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ বেদানা শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বার করে দিতে সক্ষম। ছবি: সংগৃহীত।

৪) ওজন ঝরাতে গেলে বিপাকহার ভাল হওয়া প্রয়োজন। বেদানায় যে পরিমাণ অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে, তা বিপাকহার উন্নত করতে সাহায্য করে। বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে, বেদানায় থাকা পলিফেনল বিপাকহারের উপর যথেষ্ট প্রভাব ফেলে।

৫) অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ বেদানা শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বার করে দিতে সক্ষম। ফলে ত্বকের অকালবার্ধক্য আটকাতে বেদানা খুবই উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pomegranate Healthy Tips Winter Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE