Advertisement
০৪ মে ২০২৪
Ridge Gourd

আলু নয়, পোস্ততে থাক ঝিঙে, কমবে কোষ্ঠকাঠিন্য, দূর হবে আরও নানা সমস্যা

গরমে ঝিঙে খাওয়া খুবই উপকারী। কারণ এই সব্জির অধিকাংশ জল। শরীরে জলের ঘাটতি মেটায় ঝিঙে। এ ছাড়াও এই সব্জির স্বাস্থ্যগুণ বহু। কী কী শারীরিক সমস্যার মোকাবিল করে ঝিঙে?

Image of Ridge Gourd.

শরীরে জলের ঘাটতি মেটায় ঝিঙে। ছবিঃ সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৫২
Share: Save:

কলাইয়ের ডালের সঙ্গে আলু পোস্ত জুটির জনপ্রিয়তা চিরকালীন। শীত শেষে গরমের ভাব পড়তে শুরু করেছে। হালকা গরমের দুপুরে পাতিলেবুর রস চিপে ডাল আর আলুপোস্ত খাওয়ার মজাই আলাদা। তবে শুধু আলু ছাড়া পোস্ততে যদি পড়ে ঝিঙে, তা হলে তো পোয়া বারো। ঝিঙে এমনিতে অনেকেরই প্রিয় সব্জি। বিশেষ করে গরমে ঝিঙে খাওয়া খুবই উপকারী। কারণ এই সব্জির অধিকাংশ জল। শরীরে জলের ঘাটতি মেটায় ঝিঙে। এ ছাড়াও এই সব্জির স্বাস্থ্যগুণ বহু। কী কী শারীরিক সমস্যার মোকাবিলা করে ঝিঙে?

১) ঝিঙেতে প্রচুর পরিমাণে ‘বিটা ক্যারোটিন’ বা ভিটামিন থাকে, যা চোখ ভাল রাখতে সহায়তা করে। বয়স বাড়লে চোখের যত্ন নিতে অত্যন্ত উপযোগী এই সব্জি। ঝিঙে অপটিক স্নায়ু ভাল রাখতে ও অন্য দিকে বিভিন্ন ক্ষতিকর পদার্থ থেকে চোখের রক্তনালিগুলি রক্ষা করতে সহায়তা করে।

২) ঝিঙে দেহে স্নেহ পদার্থ সঞ্চিত হতে দেয় না। পাশাপাশি, সহায়তা করে কার্বোহাইড্রেট ও ফ্যাট পরিপাকেও। ঝিঙেতে থাকে ‘ফাইটোনিউট্রিয়েন্ট’ নামক এক প্রকার উপাদান, যা ডায়াবিটিস কমাতে কাজে আসতে পারে।

৩) ঝিঙেতে প্রচুর পরিমাণে জলীয় উপাদান থাকে। সঙ্গে থাকে প্রচুর পরিমাণে সেলুলোজ। এক চামচ মধু মিশিয়ে এক কাপ ঝিঙের রস নিয়ম করে খেতে পারেন। তা কোষ্ঠকাঠিন্য কমাতে ও পেট ভাল রাখতে সহায়তা করতে পারে।

৪) ঝিঙে ভরপুর আয়রনে সমৃদ্ধ। এই কারণে নিয়মিত ঝিঙে খেলে রক্তাল্পতার রোগীরা উপকার পেতে পারেন। ঝিঙেতে থাকে ভিটামিন-বি ৬, তা রক্তসঞ্চালন ভাল রাখতে বেশ কার্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE