Advertisement
০২ মে ২০২৪
Health Benefits of Jaggery Tea

৩ কারণ: শীতকালে চিনি নয়, গুড় মিশিয়ে খেতে হবে চা

গুড় শীতে বাড়তি খেয়াল রাখে শরীরের। গুড় চা কিন্তু বেশ উপকারী। চায়ে চিনির বদলে গুড় দিয়ে খেলে বেশি সুফল পাওয়া যায়। গুড় চা খেলে কী কী সুফল মিলবে?

Health Benefits of sipping jaggery tea during winter.

চায়ে গুড় মেশাবেন কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৪ ১৯:২২
Share: Save:

শীতে সুস্থ থাকার অন্যতম রক্ষাকবচ হল গুড়। এত কিছু থাকতে গুড় কেন ‘ওষুধের’ ভূমিকা পালন করবে, তা নিয়ে সন্দেহ প্রকাশ করতে পারেন অনেকেই। বেশির ভাগ ক্ষেত্রেই শীতে চিনির বিকল্প হিসাবে কাজ করে গুড়। পায়েস কিংবা পিঠেপুলি, গুড় দিলে অন্য রকম স্বাদ হয়। তা ছাড়া ওজন নিয়ন্ত্রণে রাখতেও চিনির বদলে গুড় খান অনেকে। তবে শুধু খাবারের স্বাদ আনা কিংবা ওজন ধরে রাখা গু়ড়ের একমাত্র কাজ নয়। গুড় সত্যিই শীতে বাড়তি খেয়াল রাখে শরীরের। গুড় চা কিন্তু বেশ উপকারী। চায়ে চিনির বদলে গুড় দিয়ে খেলে বেশি সুফল পাওয়া যায়। গুড় চা খেলে কী কী সুফল মিলবে?

হজমশক্তি উন্নত হয়

শীতকাল বলে নয়, বাঙালির হজমের গোলমাল সারা বছরের। তবে শীতে যেহেতু উৎসব-অনুষ্ঠান বেশি থাকে, তাই পেট সব সময় সুস্থ থাকে না। তবে পেট যাতে সুস্থ থাকে তার জন্য চুমুক দিতে পারেন গুড় চায়ে। গুড় কোষ্ঠকাঠিন্যের ঝুঁকি কমায়। খাবার খাওয়ার পর এক কাপ এই চা খেলে উপকার পাবেন।

প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে

শীতকালে তো নানা অসুখ-বিসুখ লেগেই আছে। নিজেকে সুস্থ রাখতে ভরসা রাখতে পারেন গুড়ের উপর। কারণ গুড়ে আছে আয়রন, জিঙ্কের মতো উপাদান। সুস্থ থাকতে এগুলি অত্যন্ত জরুরি। গুড় চায়ের সঙ্গে যদি খানিকটা আদা মিশিয়ে দিতে পারেন, তাহলে সংক্রমণ এবং অ্যালার্জির সমস্যাও দূরে থাকবে।

Health Benefits of sipping jaggery tea during winter.

শ্বাসকষ্টের সমস্যা সমাধানে গুড়ের ভূমিকা কম নয়। ছবি: সংগৃহীত।

শ্বাসকষ্ট কমাতে

শীতে শ্বাসের কষ্ট হয় অনেকেরই। নিয়মিত শরীরচর্চার পাশাপাশি শ্বাসকষ্টের সমস্যা সমাধানে গুড়ের ভূমিকা কম নয়। গুড় শ্বাসযন্ত্র পরিষ্কার রাখে। সর্দি-কাশি থেকেও রক্ষা করে গুড়। ঠান্ডা লাগলে ঘন ঘন চা খেতে ইচ্ছা করে। প্রতি কাপে যদি একটু করে গুড় মিশিয়ে নেন, তা হলে সুস্থ থাকা সহজ হবে।

এই প্রতিবেদনটি সম্পূর্ণ সচেতনতার উদ্দেশ‍্যে লেখা হয়েছে। গুড় চা খাওয়ার আগে এক বার পেশাদার মতামত নিয়ে নেওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

jaggery Jaggery Benefits Tea Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE