Advertisement
০৩ মে ২০২৪
sindoor

নিয়মিত সিঁদুর পরলে কি চুলের ক্ষতি হতে পারে? না কি এরও কিছু স্বাস্থ্যগুণ রয়েছে?

সাধারণত হলুদ, চুন, চন্দন এবং খুব অল্প পরিমাণে পারদ ব্যবহার করে সিঁদুর তৈরি করা হয়। মূলত, লাল রংকে দীর্ঘস্থায়ী করতে সাহায্য করে পারদ। সিঁদুর পরলে কি স্বাস্থ্যের কোনও উপকার হয়?

কেন সিঁদুর পরেন মহিলারা?

কেন সিঁদুর পরেন মহিলারা? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ ২০:১৫
Share: Save:

হিন্দুশাস্ত্র মতে, মহিলারা স্বামীর মঙ্গলকামনার জন্য সিঁথিতে সিঁদুর পরেন। হিন্দু ধর্মে বলা হয়, স্বামীর দীর্ঘ জীবনের কামনা করেই মহিলারা সিঁদুর পরেন। লাল রং শক্তি ও ভালবাসার প্রতীক বলেও মনে করা হয়। কিন্তু শুধু কি এটুকুই? জেনে নিন, ঠিক কী কারণে সিঁদুর পরার চল রয়েছে। অনেকেই আবার বলেন থাকেন, শরীরের বিভিন্ন স্থানে দেবতা বিরাজমান থাকেন। স্বয়ং ব্রহ্মা কপালে অধিষ্ঠান করেন। ব্রহ্মাকে সম্মান জানাতে ও তুষ্ট রাখতে বিবাহিত মহিলাদের কপালে সিঁদুর পরেন। তবে কেবলই কি স্বামীর মঙ্গলকামনার্থে সিঁদুর পরা হয়, না কি সিঁদুরের স্বাস্থ্যগুণও রয়েছে?

সাধারণত হলুদ, চুন, চন্দন এবং খুব অল্প পরিমাণে পারদ ব্যবহার করে সিঁদুর তৈরি করা হয়। মূলত, লাল রংকে দীর্ঘস্থায়ী করতে সাহায্য করে পারদ।

আয়র্বেদ শাস্ত্রে হলুদ ব্যবহার করা হয় বিভিন্ন ওষুধ তৈরির কাছে। বিভিন্ন গবেষণায় বলা হয়েছে, মানসিক চাপ কমাতে, উদ্বেগ কমাতে, অবসাদ কমাতে হলুদের ভূমিকা রয়েছে। আমেরিকান জার্নাল অফ জেরিয়াট্রিক সাইকিয়াট্রিতে প্রকাশিত গবেষণায় বলা হয়েছে যে হলুদের মূল উপাান কারকিউমিন স্মৃতিশক্তি বৃদ্ধিতে সাহায্য করে, বয়সজনিত কারণে স্মৃতিলোপের হাত থেকেও রেহাই পেতে সাহায্য করে এই যৌগ। অন্য দিকে চন্দন তার শীতল বৈশিষ্ট্যের জন্য পরিচিত। এর সুবাস মনকে শান্ত করতে সাহায্য করে। চন্দনের অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিমাইক্রোবিয়াল গুণও রয়েছে।

কেন সিঁদুর পরা স্বাস্থ্যকরও বটে?

সিঁদুর মস্তিষ্কের স্নায়ুর কার্যক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মহিলারা সাধারণত মাথার মাঝখানে সিঁদুর পরেন, মাথার সেই অংশে গুরুত্বপূর্ণ স্নায়ু থাকে। ঋষিরা সিঁদুরের তিলক কেটে ধ্যানে বসতেন। মনোযোগ বাড়াতেও সাহায্য করে সিঁদুর। স্মৃতিশক্তি বাড়াতেও সাহায্য করে সিঁদুর। সিঁদুরের মধ্যে থাকা চন্দন মাথা ঠান্ডা রাখতে সাহায্য করে। তাই সিঁদুর মন ও শরীর উভয়ের জন্য খুবই কার্যকরী। মানসিক উদ্বেগ কমাতেও সাহায্য করে সিঁদুর। অনেকে বলেন, যৌন চাহিদা বৃদ্ধি করতেও সিঁদুরের ভূমিকা আছে।

তবে সিঁদুরের গুণমাণ যাচাই করে নেওয়া ভাল। বাজারে রাসায়নিক মিশ্রিত সিঁদুরের ছড়াছড়ি। এই সব সিঁদুরে থাকা মারকিউরি সালফেট ত্বকের ক্যানসারের কারণ হতে পারে। চুল পড়ার সমস্যা দেখা দিতে পারে। তাই উচ্চ মানের ভেষজ সিঁদুর না পরলে কোনও রকম স্বাস্থ্যগুণই আশা করা যাবে না। উল্টে ক্ষতি হতে পারে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sindoor Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE