Advertisement
১১ মে ২০২৪
arthritis

কাঁড়ি কাঁড়ি ওষুধ খেয়েও আর্থরাইটিস বশে থাকছে না? ভরসা রাখুন চেনা কয়েকটি মশলার উপর

আর্থরাইটিস নিয়ন্ত্রণে রাখতে নিয়ম করে শরীরচর্চা করা জরুরি। সে সব তো রয়েছেই। তবে আর্থরাইটিস থেকে বাঁচতে ভরসা রাখতে পারেন কয়েকটি ঘরোয়া টোটকার উপর।

Symbolic Image.

আর্থরাইটিস থেকে সুরক্ষিত থাকতে নিয়ম করে ওষুধ খাওয়া জরুরি। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৩ ১৯:০০
Share: Save:

বয়স বাড়লে যে রোগগুলি শরীরে হানা দেয়, আর্থরাইটিস তাদের মধ্যে অন্যতম। বাড়ির মা, কাকিমাদের লক্ষ করলে দেখা যাবে, হাঁটুর ব্যথায় উঠতে, বসতে কষ্ট পাচ্ছেন তাঁরা। সমীক্ষা জানাচ্ছে, দেশের প্রায় প্রতিটি পরিবারেই আর্থরাইটিসের রোগী রয়েছেন। ৬০ বছরের বেশি বয়সিদের মধ্যে ১৮ শতাংশ মহিলা এবং প্রায় ১০ শতাংশ পুরুষ বাতের ব্যথা নিয়ে ভুগছেন।

আর্থরাইটিস থেকে সুরক্ষিত থাকতে নিয়ম করে ওষুধ খাওয়া জরুরি। সেই সঙ্গে রোজের জীবনেও আনতে হবে বদল। বাইরের তেল-মশলা খাওয়া একেবারে বন্ধ করতে হবে। ওজন নিয়ন্ত্রণে রাখাও সমান প্রয়োজন। চিকিৎসকদের মতে, আর্থরাইটিস নিয়ন্ত্রণে রাখতে নিয়ম করে শরীরচর্চা করা দরকার। এগুলি তো রয়েছেই। তবে আর্থরাইটিস থেকে বাঁচতে ভরসা রাখতে পারেন কয়েকটি ঘরোয়া টোটকার উপর।

হলুদ

হলুদের স্বাস্থ্যগুণ নিয়ে নতুন করে কিছু বলার নেই। এর মতো উপকারী জিনিস খুব কমই রয়েছে। হলুদের প্রধান উপকরণ হল কারকিউমিন। এ ছাড়াও হলুদে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান, যা প্রদাহ দূর করে। আর্থরাইটিসের সমস্যা থাকলে ভরসা রাখতে পারেন হলুদের উপর।

আদা

হেঁশেলের এই অতিপরিচিত আনাজে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ। যা পায়ের প্রতিটি পেশি সচল রাখতে সাহায্য করে। আর্থরাইটিসের ব্যথা নিয়ে যাঁরা ভুগছেন, আদা কিন্তু তাঁদের উপকারে আসতে পারে।

রসুন

আর্থরাইটিস ধরা পড়লে ওষুধ তো খাবেনই, সেই সঙ্গে ভরসা রাখতে পারেন রসুনের উপর। কারণ, রসুনে রয়েছে সাইটোকাইনস নামক একটি প্রদাহনাশক উপাদান। যা শরীরের ব্যথাবেদনা দূর করতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

arthritis Health Spice
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE