Advertisement
১৮ মে ২০২৪
Monsoon

৩ খাবার: স্বাস্থ্যকর হলেও বর্ষায় খেলে পেটের গোলমালে ভুগতে হতে পারে

কিছু স্বাস্থ্যকর খাবার রয়েছে, বর্ষার মরসুমে সেগুলিও নানা শারীরিক সমস্যার কারণ হতে পারে। স্বাস্থ্যকর হলে কোন খাবারগুলি বর্ষাকালে এড়িয়ে চলবেন?

image of food.

কিছু স্বাস্থ্যকর খাবার রয়েছে, বর্ষার মরসুমে সেগুলিও নানা শারীরিক সমস্যার কারণ হতে পারে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৩ ২০:৪২
Share: Save:

বর্ষাকাল এলেই ভাজাভুজি, মুখরোচক খাবার খাওয়াই ইচ্ছা কয়েকগুণ বেড়ে যায়। মুষলধারে বৃষ্টি আর ঠান্ডা হাওয়ার মরসুমে মাঝেমাঝেই মনে হয় চায়ের সঙ্গে বিস্কুট নয়, চপ, শিঙাড়া, পকোড়া থাক। তবে এই মরসুমে একটু অনিয়ম হলেও কিন্তু পেট খারাপের ভয় থাকে। সেই সঙ্গে সংক্রমণের ঝুঁকিও থাকে। তাই একটু বুঝেশুনে খাওয়া জরুরি। তবে শুধু বাইরের খাবার খেলেই যে বর্ষায় শরীর খারাপ হতে পারে, তা কিন্তু নয়। কিছু স্বাস্থ্যকর খাবার রয়েছে, বর্ষার মরসুমে সেগুলিও নানা শারীরিক সমস্যার কারণ হতে পারে। স্বাস্থ্যকর হলে কোন খাবারগুলি বর্ষাকালে এড়িয়ে চলবেন?

শাক

শাকসব্জি হল সুস্থ থাকার অন্যতম উপায়। কিন্তু বর্ষায় পারলে শাকপাতা খানিক এড়িয়ে চলাই ভাল। বর্ষায় শাকপাতায় নানা ধরনের ব্যাক্টেরিয়া বাসা বাঁধা। সেই সঙ্গে থাকে পোকামাকড়ও। সেগুলি কোনও কারণে পেটে গেলে সমস্যা হতে পারে। তবে একান্তই যদি শাক খেতে সে ক্ষেত্রে একটু সাবধান থাকা জরুরি। রান্নার আগে গরম জলে শাক ভাপিয়ে নিন। তাতে জীবাণু কেটে যাবে।

মাশরুম

স্যুপ, চাউমিন, পাস্তায় অনেকেই মাশরুম দেন। এতে খাবারটি স্বাস্থ্যকরও হয়, আবার সুস্বাদুও। কিন্তু বর্ষাকালে স্বাস্থ্যকর এই খাবার কম খাওয়াই ভাল। বর্ষায় মাশরুমে ব্যাক্টেরিয়ার পরিমাণ বেড়ে যায়। ফলে এই মরসুমে খেলে সংক্রমণের একটা আশঙ্কা থাকে। তা ছাড়া অ্যালার্জির সমস্যা থাকলেও বর্ষাকালে মাশরুম এড়িয়ে চলা ভাল। তবে মাঝেমাঝে যদি মাশরুম খেতে ইচ্ছা করে, তা হলে রাঁধার আগে ভাল করে গরম জল দিয়ে ধুয়ে নিন। পারলে গরমজলে ফুটিয়ে নিন।

সামুদ্রিক মাছ

মাছ, মাংস, ডিম সুস্থ রাখতে প্রোটিনে সমৃদ্ধ এই খাবারগুলি সারা বছর পাতে রাখা জরুরি। তবে বর্ষাতেও সংক্রমণের ঝুঁকি এড়াতে আমিষ এই খাবারগুলি নিয়ম করে খান। তবে সামুদ্রিক মাছ বর্ষায় কম খান। ভোলা, পমফ্রেট, শঙ্কর হল সামুদ্রিক মাছ। বাজারে গিয়ে এই মাছগুলি দেখলে কিনতে ইচ্ছা করলেও, নিজেকে আটকান। বর্ষা হল মাছেদের প্রজননের সময়। তাই সমুদ্রের মাছ এই সময়ে কম খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon Food Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE