Advertisement
১৫ জুন ২০২৪
Brain Power

শুধু শরীর নয়, মস্তিষ্কেরও ব্যায়াম করা জরুরি! তার জন্য কোন কাজগুলি করা দরকার?

বার্ধক্যের আগেই অনেক সময় স্মৃতিশক্তি কমে যেতে থাকে। মস্তিষ্ক সচল রাখতে কোন কাজগুলি করতে পারেন?

মস্তিষ্কের যত্ন নিন।

মস্তিষ্কের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৪ ১৯:৩৮
Share: Save:

ব্যায়াম, নিয়ম মেনে খাওয়াদাওয়া, হাঁটাচলা— এগুলি শরীরের যত্ন নিতে যথেষ্ট। ভাল খাবার খেলে, বেড়াতে গেলে ভাল থাকে মন। কিন্তু মস্তিষ্কের যত্ন কী ভাবে নেওয়া যায়, তা অনেকেই জানেন না। অথচ মস্তিষ্ক সচল রাখা জরুরি। স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য তো বটেই। তার সঙ্গে মস্তিষ্কের কর্মক্ষমতা বজায় রাখার চেষ্টাও জারি রাখতে হবে। না হলে মস্তিষ্কে ‘মরচে’ পড়ে যেতে পারে। তা ছাড়া বার্ধক্যের আগেই অনেক সময় স্মৃতিশক্তি কমে যেতে থাকে। মস্তিষ্ক সচল রাখতে কোন কাজগুলি করতে পারেন?

১. বই পড়তে পারেন। বিভিন্ন বই পড়লে মস্তিষ্কের ব্যায়াম হয়। অনেক সময় একটানা পড়তে গিয়ে খেই হারিয়ে যায়। সে ক্ষেত্রে মস্তিষ্কের উপর জোর খাটাবেন না। যখন যেটা পড়তে ইচ্ছা করবে, সেটাই পড়ুন।

২. নিজের পছন্দের কাজ বেশি করে করুন। সেটা নাচ হতে পারে কিংবা কবিতা লেখা। আবার কারও বাগান করতে ভাল লাগতে পারে। কাজ যাই হোক, মন ভাল থাকে, এমন কাজ বেশি করুন।

৩. কৌতূহল মরে যেতে দেবেন না। বয়স বাড়লে অনেক সময় কৌতূহলী মনটা নষ্ট হয়ে যায়। তাতে অনেক কিছু থেকে বঞ্চিত হতে হয়। তা ছাড়া কৌতূহল মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়িয়ে তোলে। মস্তিষ্কের ব্যায়াম হয়।

৪. গলা ছে়ড়ে গান কিংবা আবৃত্তি করুন। কথা ভুলে গেলেও অসুবিধা নেই। মনে করার চেষ্টা করুন। মস্তিষ্কের এই ব্যায়ামে মানসিক চাপ কমবে। স্মৃতিশক্তি বাড়বে। তবে এটি দীর্ঘ অনুশীলন। নিয়মিত করতে লাগে। এক দিন-দু’দিন করলে হবে না। একটানা করে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brain Power Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE