Advertisement
০৩ মে ২০২৪
Oral Hygiene

দিনে শুধু দু’বার ব্রাশ করা নয়, দাঁত এবং মাড়ি ভাল রাখতে মেনে চলুন আরও ৩ নিয়ম

ঠেকায় পড়লে চিকিৎসকের কাছে তো যাবেনই। তবে তার আগে থেকেই মেনে চলুন কিছু নিয়ম।

Symbolic image of dentist

দাঁতের যত্নে কী কী করবেন? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ২০:১৩
Share: Save:

টুথব্রাশ, টুথপেস্ট ও মাউথওয়াশ পাল্টেও দাঁতের সমস্যা থেকে মুক্তি পাচ্ছেন না? কখন দাঁতে সমস্যা দেখা দেবে, কবে তার জন্য যন্ত্রণা হবে, তবে চিকিৎসকের কাছে যাবেন ,সেই অপেক্ষায় বসে থাকলে তো চলবে না! দাঁত খারাপ হওয়ার আগেই তা প্রতিরোধ করার ব্যবস্থা করতে হবে। তবে শুধু দাঁত নয়, মুখের সামগ্রিক স্বাস্থ্য ভাল রাখতে গেলে কিন্তু মেনে চলতে হবে কিছু অভ্যাস। ঠেকায় পড়লে চিকিৎসকের কাছে তো যাবেনই। তবে তার আগে থেকেই মেনে চলুন কিছু নিয়ম, এতেও কিন্তু দাঁতের বেশ কিছু সমস্যা থেকে সমাধান মিলতে পারে।

মুখের স্বাস্থ্য ভাল রাখতে কী কী করবেন?

১) দিনে দু’বার দাঁত মাজা

দাঁত, মাড়ি ভাল রাখার আদি এবং অকৃত্রিম পন্থা হল ঘুম থেকে উঠে এবং শুতে যাওয়ার আগে দাঁত মাজা। খাওয়ার পর খাবারের ছোট ছোট অংশ থেকে যায় দাঁতের খাঁজে। সেগুলি সারা দিন, সারা রাত মুখের মধ্যে থেকে পচে গেলে দাঁত এবং মাড়ি— দুইয়েরই ক্ষতি করতে পারে। তাই চিকিৎসকরা বলেন, প্রতি বার খাওয়ার পর না হলেও সারা দিনে অন্তত পক্ষে দু’বার দাঁত মাজার চেষ্টা করতেই হবে।

২) ফ্লসিং

সরু সুতোর সাহায্যে দুটি দাঁতের ফাঁকে আটকে থাকা খাবার বের করে নেওয়ার পদ্ধতিতেই বলা হয় ফ্লসিং। প্রতি বার খাওয়ার পর দাঁত মাজা সম্ভব না হলে, মুখ ধুয়ে নিয়ে করা যেতে পারে ফ্লস। এই পদ্ধতিতে দাঁতের ফাঁকে আটকে থাকা খাবারের টুকরো বেরিয়ে আসে সহজেই। তবে সকলে ফ্লসের পদ্ধতি সম্পর্কে অবহিত নন। সে ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করে বা চিকিৎসকের কাছ থেকে শিখে নেওয়াই ভাল।

৩) গার্গল করা

শুধু সর্দি বা কাশির জন্য নয়, মুখের ভিতরের স্বাস্থ্য ভাল রাখতেও গার্গল করা প্রয়োজন। বিশেষ করে মিষ্টিজাতীয় খাবার, ফলের রস বা ঠান্ডা নরম পানীয় খাওয়ার পর মুখের লালার পিএইচ-এর ভারসাম্য নষ্ট হয়। গার্গল করলে যা আবার আগের পর্যায়ে ফিরে আসে। মুখের ভিতরের স্বাস্থ্য ভাল রাখতে গেলে অম্লভাব কাটাতে হবে। কারণ এই থেকেই দাঁতের ক্ষতি হয় বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Teeth Gum Care oral health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE